• সর্বশেষ আপডেট

    কে এই আনোয়ারুল হক কাকার?

     

    পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দেশটির সংসদের উচ্চকক্ষ সিনেটের সদস্য আনোয়ারুল হক কাকারকে মনোনীত করা হয়েছে।  তিনি ২০১৮ সালে বেলুচিস্তান থেকে একজন স্বতন্ত্র সিনেটর হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

    ২০২৪ সালের মার্চে তার ছয় বছরের মেয়াদ পূর্ণ হবে।
    তিনি বেলুচিস্তান বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্র। রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে তার।

    ২০১৮ সালে গঠিত বেলুচিস্তান আওয়ামী পার্টির সিনেট নেতা হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন কাকার। এর আগে ২০০৮ সালে কাকার কিউ-লিগের টিকিটে কোয়েটা থেকে জাতীয় পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

    কাকার সম্পর্কে পাকিস্তানি সাংবাদিক হামিদ মীর বলেন, যদিও আনোয়ারুল হক কাকার রাজনীতির সাথে জড়িত ছিলেন, তবে তাকে পাকিস্তানে একজন বুদ্ধিজীবী হিসাবে গণ্য করা হয় । তিনি পশতুন জাতিসত্তার কাকার উপজাতির অন্তর্গত, তাই তিনি পশতুন এবং বালুচ উভয়েরই প্রতিনিধিত্ব করেন।  

    গত পাঁচ বছরে দলের মধ্যে কাকার ক্রমান্বয়ে নিজেকে নেতৃত্বের অবস্থানে নিয়ে এসেছিলেন। যদিও মাত্র পাঁচ মাস আগে দলটি নতুন নেতৃত্ব বেছে নেওয়ার সিদ্ধান্ত নেয়।

    তিনি সিনেটের প্রবাসী পাকিস্তানি এবং মানবসম্পদ উন্নয়ন বিষয়ক স্থায়ী কমিটিরও চেয়ারপারসন ছিলেন। এছাড়া সিনেটের ব্যবসায়িক উপদেষ্টা কমিটি, অর্থ ও রাজস্ব কমিটি, পররাষ্ট্র বিষয়ক কমিটি এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক কমিটির সদস্য হিসেবে কাজ করেছেন।

    পাকিস্তানের পরবর্তী নির্বাচনকে সামনে রেখে আজ রোববার (১৩ আগস্ট) পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন আনোয়ারুল হক কাকার।
    প্রকাশিত রবিবার ১৩ আগস্ট ২০২৩