Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ’ইউক্রেনে সংক্ষিপ্ত নোটিশে হামলা চালাতে পারে রাশিয়া: ব্লিনকেন

     


    মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন সতর্ক করে বলেছেন, খুব সংক্ষিপ্ত নোটিশে ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া। সীমান্তে রুশ সেনা মোতায়েনে সৃষ্ট উত্তেজনা নিরসনে কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবে বুধবার কিয়েভ পৌঁছার পর এই সতর্কবার্তা জানালেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

    সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন ব্লিনকেন। পরে তিনি মার্কিন মিত্রদের সঙ্গে বৈঠক করতে যাবেন বার্লিন। এরপর তিনি জেনেভায় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গেও বৈঠক করবেন। ইউক্রেন সীমান্তে ক্রেমলিনের হাজার হাজার সেনা মোতায়েনের বিষয়ে গত সপ্তাহে রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর মধ্যে আলোচনা উত্তেজনা নিরসনে ব্যর্থ হয়েছে। এরপরই এই কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছেন তিনি।

    কিয়েভে মার্কিন দূতাবাসে কূটনৈতিকদের সঙ্গে আলোচনায় অ্যান্টনি ব্লিনকেন জানান, রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যখন বৈঠক হবে তখন তিনি দৃঢ় আশাবাদী যে রাশিয়া কূটনৈতিক ও শান্তিপূর্ণ পথে থাকবে। তবে তিনি সতর্ক করে বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সংক্ষিপ্ত নোটিশে হামলার নির্দেশ দিতে পারেন।

    ইউক্রেন সীমান্তে রুশ সেনা মোতায়েনের নেপথ্যে কোনও কারণ, কোনও উসকানি নেই বলেও উল্লেখ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আমরা জানি যে, সংক্ষিপ্ত সময়ে সীমান্তে রুশ সেনা মোতায়েনের পরিকল্পনা রয়েছে। এর ফলে প্রেসিডেন্ট পুতিনের সামর্থ্য রয়েছে খুব সংক্ষিপ্ত নোটিশে ইউক্রেনের বিরুদ্ধে আরও আগাসী পদক্ষেপ নেওয়ার।

    তিনি জানান, রাশিয়ার এই কর্মকাণ্ড ওয়াশিংটন ও ইউরোপসহ অন্যান্য অঞ্চলে মার্কিন মিত্রদের দৃষ্টি আকর্ষণ করেছে।

    প্রকাশিত: বুধবার ১৯ জানুয়ারি ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad