Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    বাংলাদেশি অভিবাসীদের আরো একটি দলকে ফেরত পাঠালো জার্মানি

      


    আশ্রয়ের আবেদন বাতিল হওয়া বাংলাদেশি অভিবাসীদের আরো একটি দলকে গতকালমঙ্গলবার ঢাকায় ফেরত পাঠিয়েছে জার্মানি। এর আগে আশ্রয় আবেদন বাতিল হয়ে যাওয়া ৩২ বাংলাদেশিকে গত অক্টোবরে ফেরত পাঠিয়েছে বার্লিন।

    তিনটি সূত্র ইনফোমাইগ্রেন্টসকে বাংলাদেশিদের ফেরত পাঠানোর এই তথ্য নিশ্চিত করেছে। তাদের বহনকারী ফ্লাইটটি বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে ঢাকায় অবতরণ করে। একটি সূত্র জানিয়েছে, ৩৩ জনের এই দলে জার্মানি ছাড়াও অস্ট্রিয়া থেকে ফেরত পাঠানো চার জন ও রোমানিয়া থেকে পাঠানো তিন জন ছিলেন।
    ঢাকার একটি গোয়েন্দা সূত্র জানিয়েছে, নিরাপত্তা নিশ্চিত করার জন্য এবং অভিবাসীদের যথাযথভাবে ঢাকায় পৌঁছে দিতে প্রায় ১০০ জার্মান পুলিশ সদস্য ফ্লাইটটিতে ছিলেন।

    এদিকে আশ্রয় আবেদন বাতিল হওয়া ৫০ থেকে ৬০ জন বাংলাদেশিকে সম্প্রতি ট্রাভেল পারমিট ইস্যু করার কথা জানিয়েছেন বার্লিনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া। ইনফোমাইগ্রেন্টসকে তিনি বলেন, ‘বাংলাদেশের বিভিন্ন গোয়েন্দা সংস্থার ক্লিয়ারেন্স প্রতিবেদন পাওয়ার পরে আমরা তাদের ট্রাভেল পারমিট ইস্যু করেছি। তাদের মধ্যে কতজনকে ফেরত পাঠানো হয়েছে সেই তথ্য আমাদের কাছে নেই।’
    আরেক প্রশ্নের জবাবে তিনি জানান, এই দলটিকে বাংলাদেশে পৌঁছে দিতে শতাধিক জার্মান নিরাপত্তা কর্মকর্তারও ভিসা ইস্যু করেছিল দূতাবাস। তিনি বলেন, প্রত্যাবাসনের ক্ষেত্রে সাধারণত প্রত্যেক যাত্রীর সঙ্গে দুইজন বা তিনজন নিরাপত্তাকর্মী উপস্থিত থাকেন।

    উল্লেখ্য, দুই কোটির বেশি অভিবাসী মানুষের বসবাস ইউরোপের ২৭টি দেশে। এ অঞ্চলের শ্রমবাজারে নিযুক্ত রয়েছেন ৮৮ লাখ। ২০১৯ সালে ইইউ সদস্যভুক্ত দেশগুলোতে প্রথমবার রেসিডেন্স পারমিট বা বসবাসের অনুমতি পাওয়া তৃতীয় দেশের মানুষের সংখ্যা ছিল ৩০ লাখ।

    ইউরোপীয় কমিশন সম্প্রতি বাংলাদেশ, ইরাক ও গাম্বিয়ার নাগরিকদের ভিসা প্রদানের ক্ষেত্রে কড়াকড়ি আরোপের সুপারিশ করেছে, যদি তারা ইউরোপে অবস্থানরত বৈধ বসবাসের অধিকার নেই এমন দেশগুলোর নাগরিকদের ফিরিয়ে নিতে সহায়তা না করে।


    প্রকাশিত: বুধবার ১৯ জানুয়ারি ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad