Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ভূমি অফিসগুলোতে ঝটিকা পরিদর্শন বাড়ানো হবে: মন্ত্রী





    দুর্নীতি প্রতিরোধে দেশব্যাপী অভিযোগ প্রাপ্ত ভূমি অফিসে ঝটিকা পরিদর্শন বাড়ানো হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। একইসঙ্গে জাতীয় স্বার্থে দুর্নীতিমুক্ত ভূমিসেবা নিশ্চিত করতে আরও কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

    রোববার (২২ আগস্ট) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান ভূমিমন্ত্রী। এসময় ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

    ভূমিমন্ত্রী বলেন, দুর্নীতিমুক্ত ভূমিসেবা গড়তে আমরা আরো কঠোর হবো। মন্ত্রণালয় পর্যায়ে এতো কার্যক্রম নেওয়ার পরও ভূমি সেবাগ্রহীতাদের থেকে প্রায়ই অভিযোগ আসছে, যা সত্যিই দুঃখজনক। দক্ষ, স্বচ্ছ, জনবান্ধব ও জবাবদিহিমূলক ভূমিসেবা নিশ্চিত করতে না পারলে সার্বিকভাবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনারবাংলা বাস্তবায়ন করা সম্ভব হবে না।

    সাইফুজ্জামান চৌধুরী বলেন, প্রয়োজনে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নিয়মিত ‘কাউন্সেলিং’ ও ‘রিফ্রেসার্স ট্রেনিং’ করানো হবে। ভূমি অফিসে সারপ্রাইজ ভিজিটের সময় ভূমি মন্ত্রণালয়ের প্রতিনিধির সঙ্গে সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারের প্রতিনিধি উপস্থিত থাকতে হবে। এছাড়া মাঠ পর্যায়ের জরিপ অফিসগুলো পরিদর্শনে জেলা প্রশাসক (কালেক্টর) ও বিভাগীয় কমিশনারদের দায়িত্ব দেওয়ার জন্য মন্ত্রিপরিষদ বিভাগে অনুরোধ পত্র পাঠানো হবে।

    সভাপতির বক্তব্যে ভূমি সচিব বলেন, চাহিদার ভিত্তিতে ভূমি অফিসের সংস্কার পরিকল্পনা নেওয়া হবে, যেন সম্পদের সুষ্ঠু ব্যবহার হয়। তিনি আরও জানান, তহসিলদার (ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা) থেকে কানুনগো (এসিল্যান্ডের অধীনে উপজেলা ভূমি অফিসের কর্মকর্তা) পদে পদোন্নতিপ্রাপ্ত ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া ছাড়া দায়িত্ব দেওয়া হবে না।

    সভায় উপস্থিত বিভাগীয় কমিশনাররা, নতুন হাট-বাজার সৃষ্টিতে প্রয়োজনে ভূমি অধিগ্রহণ, ভূমি লিজ দেওয়াতে নারীদের অগ্রাধিকার দেওয়া। বড় ধরনের দুর্নীতিগুলো কেস-স্ট্যাডি হিসেবে প্রশিক্ষণে পাঠদান। দীর্ঘমেয়াদি বন্দোবস্তকৃত জমির হস্তান্তর ফি কমানোসহ বিভিন্ন প্রস্তাবনা উপস্থাপন করেন।

    সভায় উপস্থিত বিভাগীয় কমিশনাররা হলেন- মো. খলিলুর রহমান (ঢাকা), মো. কামরুল হাসান এনডিসি (চট্টগ্রাম), ড. মো. হুমায়ুন কবীর (রাজশাহী), মো. ইসমাইল হোসেন এনডিসি (খুলনা), মো. সাইফুল হাসান বাদল (বরিশাল), মো. খলিলুর রহমান (সিলেট), মো. আবদুল ওয়াহাব ভূঞা (রংপুর), মো. শফিকুর রেজা বিশ্বাস (ময়মনসিংহ)। এছাড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় উপস্থিত ছিলেন।

    যেকোনো ভূমি সেবাগ্রহিতা কর্ম-দিবসে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভূমিসেবা হটলাইন ১৬১২২ নম্বরে কল করে কিংবা info@minland.gov.bd ঠিকানায় ইমেইল করে তাদের মতামত, প্রতিক্রিয়া, অভিযোগ কিংবা পরামর্শ জানাতে পারেন।

    প্রকাশিত: রবিবার ২২ আগস্ট, ২০২১

    Post Top Ad

    Post Bottom Ad