Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ১৪ আগস্টের মধ্যে আফগান সীমান্তে বেড়া দেবে পাকিস্তান


    দশকের দশকের যুদ্ধের ফলে দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন আফগানরা। তাদের বেশিরভাগই পূর্ব দিকে পাকিস্তানে কিংবা পশ্চিমে ইরানে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। প্রতিবেশী দেশটিতে অশান্তির কারণে শরণার্থী সঙ্কটের আশঙ্কার মধ্যে পাকিস্তান সোমবার ঘোষণা করেছে যে, আফগান সীমান্তে বেড়া দেয়ার কাজ ১৪ আগস্টের মধ্যে শেষ করা হবে। জাতিসংঘের শরণার্থী সংস্থার তথ্য অনুসারে, বছরের প্রথম থেকেই পাকিস্তানে ১৪ লাখ ও ইরানে প্রায় ১০ লাখ আফগান শরণার্থী রয়েছে। উভয় দেশে অননুমোদিত আফগানদের সংখ্যা অনেক বেশি বলে অনুমান করা হয়।

    পাকিস্তান এরই মধ্যে আরও শরণার্থী নেয়ার বিষয়টি অস্বীকার করেছে। এই প্রেক্ষিতে সোমবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেন, আফগান সীমান্তে বেড়া দেয়া ১৪ আগস্টের মধ্যে শেষ হবে এবং ইরানের সীমান্তেও বেড়া দেয়ার কাজ ৪৬ থেকে ৪৮ শতাংশ শেষ হয়ে গেছে। তিনি বলেন, গত কয়েক বছরে ভিসা পুনর্নবীকরণ না করেই পাকিস্তানে হাজার হাজার বিদেশি বসবাস করছেন। রশিদ এই বিদেশীদের ১৪ আগস্টের আগে পাকিস্তান ছেড়ে যেতে বা অনলাইনে আবেদনের মাধ্যমে তাদের ভিসা পুনর্নবীকরণের জন্য বলেছেন।

    যারা ভিসার নবায়নের জন্য আবেদন করবেন তাদের কোনও জরিমানা করা হবে না বলে তিনি জানিয়েছেন। মন্ত্রী বলেন, ফেডারাল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ) এর সাইবার-ক্রাইম শাখাও এর কর্মক্ষমতা ও দক্ষতা উন্নয়নের জন্য আধুনিক লাইনে গড়ে তোলা হবে। কম্পিউটারাইজড জাতীয় পরিচয়পত্রের জন্য নাদ্রায় যাচাইকরণ, পুনর্নবীকরণ ও সংশোধন করার নতুন নীতি চালু করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। তিনি আরও বলেন, নকল পরিচয় পত্র দেয়ার ক্ষেত্রে জড়িত থাকার অভিযোগে করাচিতে নাদ্রার ৩৯ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছিল। লাহোর ও মুলতানসহ অন্যান্য শহরেও একই পদক্ষেপ নেয়া হবে বলেও জানান তিনি। সূত্র : ট্রিবিউন।

    প্রকাশিত: মঙ্গলবার ০৩ আগস্ট, ২০২১

    Post Top Ad

    Post Bottom Ad