Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    মিয়ানমারকে সাবমেরিন উপহার দিচ্ছে ভারত।


    আন্তর্জাতিকঃ মিয়ানমারকে প্রথমবারের মতো সাবমেরিন দিচ্ছে ভারত। আএনএসসিন্ধুবীর নামে ওই সাবমেরিনটি ১৯৮৮ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন থেকে কিনেছিল দিল্লি। সিন্ধুবীর সাবমেরিনটিকে সংস্কার করে চলতি বছর মিয়ানমার নৌবাহিনীর হাতে তুলে দেয়া হবে।

    বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব নয়া দিল্লিতে এক সংবাদ সম্মেলনে বলেন, সমুদ্রে সহযোগিতা মিয়ানমারের সঙ্গে ভারতের বৈচিত্রময় ও বর্ধিত সম্পর্কের অংশ। এই প্রেক্ষাপটেই মিয়ানমার নৌবাহিনীকে কিলো ক্লাস সাবমেরিন আইএনএস সিন্ধুবীর দেবে ভারত।

    মিয়ানমারের নৌবহরে আইএনএস সিন্ধুবীরই হবে প্রথম সাবমেরিন। দ্বিতীয় কোনও দেশকে ভারতের সাবমেরিন দেয়ার ঘটনাও এটাই প্রথম। প্রশিক্ষণের জন্য সাবমেরিনগুলো পাওয়ার চেষ্টা করছিল মিয়ানমার। সম্প্রতি মিয়ানমারের প্রতিরক্ষা বিভাগের সিনিয়র জেনারেল মিন অং হ্লেয়িং সরকারি সফরে ভারতে এসেছিলেন।



    এর কয়েকদিন পরেই ভারতীয় সেনাবাহিনীর প্রধান এমএম নারাভানে এবং পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা মিয়ানমার সফর করেন।

    উল্লেখ্য মিয়ানমারকে ভারতের সামরিক সহায়তা অবশ্য এটাই প্রথম নয়। আগেই মিয়ানমারকে ১০৫ এমএস লাইট আর্টিলারি গান, রকেট লঞ্চার, রাইফেল, বেইলি ব্রিজসহ বিভিন্ন সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে ভারত। সম্প্রতি টর্পেডো সরবরাহ নিয়েও দুই দেশের মধ্যে একটি চুক্তি হয়েছে।

    প্রকাশিত: শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০

    Post Top Ad