Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    মীর নাসির ও মীর হেলালকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে


    আপিল বিভাগে আবেদন খারিজ
    দিগন্ত ডেস্কঃ দুর্নীতির মামলায় দণ্ডিত বিএনপির নেতা মীর মোহাম্মদ নাসির উদ্দিন ও তাঁর ছেলে মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে হচ্ছে। আপিল বিভাগে আত্মসমর্পণ করে আপিল দায়েরের জন্য হলফনামার অনুমতি চেয়ে তাঁদের করা পৃথক আবেদন  বৃহস্পতিবার খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের ভার্চ্যুয়াল আপিল বিভাগ এ আদেশ দেন।

    হাইকোর্টের রায় অনুযায়ী নিম্ন আদালতে আত্মসমর্পণ না করে আপিল আবেদন করায় আপিল বিভাগ তাদের আবেদন খারিজ করে দিয়েছেন বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশীদ আলম খান।  তিনি বলেন, এ আদেশের কারণে মীর মোহাম্মদ নাছির উদ্দিন ও তার ছেলে মীর হেলাল উদ্দিনকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতেই হচ্ছে।’

    জরুরি অবস্থার সময় অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে মীর নাছির ও তার ছেলে মীর হেলালের বিরুদ্ধে ২০০৭ সালের ৬ মার্চ গুলশান থানায় দুদক মামলা করে। এ মামলায় বিশেষ জজ আদালত একই বছরের ৪ জুলাই রায়ে মীর নাছির উদ্দিনকে ১৩ বছর এবং মীর হেলালকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়।

    রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে আপিল করেন। হাইকোর্ট ২০১০ সালের ১০ আগস্ট মীর নাছিরের এবং একই বছরের ২ আগস্ট মীর হেলালের সাজা বাতিল করে রায় দেন।

    দুর্নীতি দমন কমিশন হাইকোর্টের এ রায় বাতিল চেয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল আবেদন করে। আপিল বিভাগ ২০১৪ সালের ৩ জুলাই এক রায়ে হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় হাইকোর্টেই বিচার করার নির্দেশ দেয়।

    ওই নির্দেশে পুনরায় শুনানি শেষে গত বছর ১৯ নভেম্বর রায় দেন হাইকোর্ট। এবার রায়ে নিম্ন আদালতের দেওয়া সাজা বহাল রাখা হয়।

    হাই কোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় চলতি বছরের ৬ জানুয়ারি। ১৫৯ পৃষ্ঠার এ রায়ে তাদের রায়ের অনুলিপি পাওয়ার তিন মাসের মধ্যে তাদের নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়। কিন্তু তারা আত্মসমর্পণ না করেই হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি চেয়ে আবেদন করেন। এরপর সেই আবেদন খারিজ করে দিলেন সর্বোচ্চ আদালত।

    মীর নাছির ও তার ছেলের পক্ষে আইনজীবী ছিলেন এ জে মোহাম্মদ আলী, মাহবুবউদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজল।

    প্রকাশিত: শুক্রবার ১৬  অক্টোবর, ২০২০

    Post Top Ad