Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ভিআইপি মর্যাদায় হজ্জ পালন করছেন এবছরের হাজীরা।

    মোঃ ওমর ফারুক, সৌদি আরবঃ-  আজ ৯ই জিলহজ্ব পবিত্র হজ্জ, এবছর সীমিত সংখ্যক সৌভাগ্যবান হাজী ভিআইপি মর্যাদায় হজ্জ পালনের সুযোগ পাচ্ছেন।

    বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণের কারণে এবছর সীমিত পরিসরে পালিত হচ্ছে হজ্জ। সৌদি আরবে অবস্থানরত ১৬০ দেশের নাগরিক ও সৌদি নাগরিকদের মধ্য থেকে সীমিত  সংখ্যক  হাজীকে নিয়ে পালিত হচ্ছে এবারের হজ্জ।

    সৌদি নাগরিক ৩০% এবং সৌদি আরবে অবস্থান করা ১৬০ দেশের নাগরিকদের মধ্য থেকে ৭০% হাজীকে নিয়ে পালিত হচ্ছে হজ্জ।  তবে কোন দেশের কতজন নাগরিক এবারের হজ্জ করার অনুমতি পেয়েছেন তা কাউকে জানানি সৌদি হজ্জ কতৃপক্ষ এ বিষয়টি তারা গোপনীয় রেখেছেন।

    সৌদি প্রেস এজেন্সি জানিয়েছেন সৌদি নাগরিক  এবং সৌদি আরবে অবস্থানরত ১৬০ দেশের নাগরিক থেকে সীমিত সংখ্যক  হাজীকে নিয়ে পালিত হচ্ছে এবারের হজ্জ।

    পৃথিবীর বিভিন্ন দেশের ২৫ লাখেরও বেশি মুসল্লী এবার করোনা সংক্রমণের কারণে হজ্জ করা থেকে বঞ্চিত হয়েছেন।

    সৌদি আরবের বিভিন্ন গণমাধ্যমের বরাতে জানা যায় এবছর হাজীদেরকে ভিআইপি মর্যাদায় হজ্জ পালনের ব্যবস্থা করেছেন। প্রত্যেক হাজীকে মক্কায় ফাইভ স্টার মানের হোটেলে আলাদা আলাদা কক্ষে থাকার ব্যবস্থা করেছেন সৌদি হজ্জ কতৃপক্ষ।

    প্রতি ২০ জন হাজীর জন্য উমরাহ, হজ্জ ও সাফা মারওয়া সহ সকল রীতিনীতিগুলে পালন করার জন্য একজন গাইড নিয়োগ করা হয়েছে। এবং তাদের সবক্ষনিক চিকিৎসা সেবার জন্য প্রতি ৫০ জন হাজীর জন্য একজন বিশেষজ্ঞ ডাক্তার নিয়োগ দেওয়া হয়েছে।

    প্রতিবছর অনেক বেশী হাজী হওয়ার কারণে মিনায় হাজীদেরকে তাবুতে থাকতে হতো এ বছর মিনায়ও হাজীদেরকে পাঁচ তারকা সমমানের আবাসিক হোটেলে রাখা হয়েছে। অত্যাধুনিক ভিআইপি গাড়ী দিয়ে হাজীদেরকে মিনায় নেওয়া হয়েছে এবং সেখানে হাজীগণকে লালগালিচার সংবর্ধনা দেওয়া হয়েছে। 
         
    হাজী নির্বাচনের ক্ষেত্রেও নেওয়া হয়েছিল বিশেষ ব্যবস্থা ২০ থেকে ৬৫ বছর বয়সী পযন্ত সুস্থ সবল হাজী নির্ধারণ করা হয়েছে এবং ৬৫ বছরের বেশী বয়সী কাউকে হজ্জের অনুমতি দেন নাই এবং কোন রকম কোন ভিআইপিকেও হজ্জের অনুমতি দেন নাই সৌদি হজ্জ কতৃপক্ষ। এবং যারা ইতিপূর্বে হজ্জ করেন নাই তাদেরকে প্রাধান্য দেওয়া হয়েছে।

    সৌদি প্রেস এজেন্সির বরাতে  আরও জানা যায় মহামারী করোনা সংক্রমণের কারণে এবছর বিশ্বের কোন দেশ থেকে হাজীরা আসতে না পারায় সীমিত পরিসরে যারা হজ্জের অনুমতি পেয়েছেন তারা সত্যিকার অর্থেই সোহাগ্যবান ও ভিআইপি মর্যাদায় হজ্জ পালনের সুযোগ পাচ্ছেন।

    সৌদি আরবে বাংলাদেশ হজ্জ মিশনের কাউন্সিলর মাকসুদুর রহমান বলেন এবছর করোনার কারণে সীমিত সংখ্যক হাজী হওয়ায় সৌদি হজ্জ কতৃপক্ষ তাদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তার কথা বিবেচনা করেই সকল হাজীদেরকে ভিআইপি মর্যাদায় হজ্জ পালনের সুযোগ করে দিয়েছেন। 

    প্রকাশিত: বৃহস্পতিবার ৩০, জুলাই ২০২০

    Post Top Ad

    সজীব হোমিও প্যাথিক হল