Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    শায়খ আবদুল্লাহ বিন সোলাইমান আল মানিয়া এবছর হজ্জের খুতবা পাঠ করবেন

    মোঃ ওমর ফারুক, সৌদি আরবঃ-  এ বছর হজ্জের খুতবা দিবেন নতুন নিয়োগপ্রাপ্ত খতিব শায়খ  আবদুল্লাহ বিন সোলাইমান আল মানিয়া

    ইতিমধ্যেই শুরু হয়ে গেছে হজ্জের প্রার্থমিক কার্যক্রম আগামী ৩০শে জুলাই রোজ বৃহস্পতিবার হবে এবছরের হজ্জের মূল আনুষ্ঠানিকতা।

    করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারণে এবছর সীমিত পরিসরে পালিত হচ্ছে পবিত্র হজ্জ। সৌদি আরবে অবস্থানকরা বিভিন্ন দেশের প্রবাসী নাগরিক এবং সৌদি নাগরিকদের নিয়ে সীমিত সংখ্যক হাজীকে অনুমতি দেওয়া হয়েছে এবারের হজ্জে।

    ৮ই জিলহজ্ব হাজীরা মীনায় অবস্থান করেন এবং ৯ই জিলহজ্ব যোহর নামাজের আগেই হাজীরা উপস্থিত হন আরাফাতে ময়দানে।  সেখানে মসজিদে নামিরাতে দেওয়া হয় হজ্জের খুতবা।

    এবছর মসজিদে নামিরায় হজ্জের খুতবা পাঠ করবেন নতুন নিয়োগপ্রাপ্ত খতিব শায়খ আবদুল্লাহ বিন সোলাইমান আল মানিয়া।

    গত ২৮শে জুলাই মঙ্গলবার বার সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় আর্দেশে শায়খ আবদুল্লাহ বিন সোলাইমান আল মানিয়া কে এবছরের হজ্জের খুতবা পাঠ করার জন্য নিয়োগ দেন। এবং হজ্জের মুয়াজ্জিন হিসাবে নিয়োগ পেয়েছেন শায়খ ইমাদ বিন আলি ইসমাইল।     

    ৯২ বছর বয়সী শায়খ আবদুল্লাহ বিন সোলাইমান আল মানিয়া সবচেয়ে বেশি বয়স্ক হজ্জের খতিব।
    তিনি সৌদি আরবের বিশিষ্ট আইনজীবী। তিনি অর্গানাইজেশন  অব ইসলামিক কো-অপারেশন
     ( ওআইসি’) র, ইসলামিক ফিকাহ একাডেমির সদস্য।

    তিনি দীর্ঘদিন মক্কা আল মুক্কারমা কোর্টের  প্রেসিডেন্ট এ-র  দায়িত্ব পালন করেছেন। তিনি দায়িত্বে আছেন সৌদি আরবে বিভিন্ন ব্যাংকের শরীয়া কমিটিতে এছাড়াও আন্তর্জাতিক নানাবিধ সংস্থার সাথে তিনি জড়িত আছেন। 
    শায়খ আবদুল্লাহ বিন সোলাইমান শরীয়া বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং তিনি একজন ইসলামিক লেখক ও গবেষক। এ পযন্ত তিনি রচনা করেছেন বহু ইসলামের গ্রন্হ।     

    সূত্রঃ গালফ নিউজ

    প্রকাশিত: বুধবার ২৯, জুলাই ২০২০

    Post Top Ad

    সজীব হোমিও প্যাথিক হল