Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    সৌদি আরবে প্রবাসী শ্রমিকদের জন্য " ইন্সুইরেন্স পন্য" খোলার সিদ্ধান্ত।

    মোঃ ওমর ফারুক, সৌদি আরবঃ-  সৌদি আরবে কর্মরত প্রবাসী শ্রমিকদের সুবিধার্থে এবং শ্রমিকদের অধিকার রক্ষার্থে সৌদি আরবের সরকার "ইন্স্যুরেন্স পন্য" একটি ইন্স্যুরেন্স খোলার সিদ্ধান্ত নিয়েছেন। 
            
    সৌদি আরব উপসাগরীয় অঞ্চলের একটি অন্যতম শক্তিশালী দেশ। এবং মধ্যপ্রাচ্যের এ-ই তৈল সমৃদ্ধ দেশটিতে  বিভিন্ন দেশের প্রচুর সংখ্যক  প্রবাসী শ্রমিক সৌদি আরবে বিভিন্ন পেশায় কাজ করেন।  

    দেশটিতে বাংলাদেশের প্রায় ২২ লাখেরও বেশি শ্রমিক বিভিন্ন পেশায় কর্মরত আছেন এবং বিশ্বের মধ্যে বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার হচ্ছে সৌদি আরব। সৌদি আরবে প্রবাসী শ্রমিকদের অধিকার রক্ষায় নানারকম আইন-কানুন থাকলেও এসব আইন প্রবাসী শ্রমিকদের বেলায় তেমন একটা কার্যকর হয় না।

    নিয়োগকর্তা যেইভাবে চান সেইভাবেই চলতে হয় প্রবাসী শ্রমিকদের । নিয়োগকর্তা তার মর্জিমত কর্মীকে চাকরিচ্যুত করেন এবং নিজ দেশে ফেরত পাঠিয়ে দেন এক্ষেত্রে প্রবাসী শ্রমিকদের কিছুই করার থাকে না।  

    সম্প্রতি সৌদি সরকার প্রবাসীদের স্বার্থ সুরক্ষার জন্য ইন্সুইরেন্স খোলার সিদ্ধান্ত নিয়েছেন। এ-ই ইন্স্যুরেন্স প্রবাসী শ্রমিকদের অধিকার আদায়ে ভূমিকা পালন করবে। 

     সৌদি আরবের মক্কা ও মদিনা পবিত্র মসজিদ দ্বয়ের অভিবাবক, কিং সালমান,  ক্রাউন প্রিন্স মোহাম্মদ সালমান কে এ-ই ইন্স্যুরেন্স অনুমোদন দেয়ার জন্য ধন্যবাদ জানান,সৌদি আরবের হিউম্যান রিসোর্স এন্ড সোশাল ডেভেলপমেন্ট মন্ত্রী আহমেদ আল-রাজী।   

    তিনি সৌদি আরবে প্রাইভেট সেক্টরে যেসব প্রবাসী কর্মচারী কাজ করেন তাদের সুরক্ষা হিসাবে কাজ করবে এ-ই ইন্স্যুরেন্স।  এবং শ্রমিকরা যাতে তাদের শ্রম অধিকার থেকে বঞ্চিত না হয় এবং কোম্পানিতে কোনরূপ ক্ষতিগ্রস্থ হলে  এ-ই ইন্স্যুরেন্স এ-র সাহায্যে উপকৃত হবেন। 

    সৌদি আরবের মন্ত্রী পরিষদে এ সিদ্ধান্ত আনুমোদিত হয়েছে। এবং সিদ্ধান্ত বাস্তবায়নে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। প্রবাসী শ্রমিকদের এ-ই ইন্স্যুরেন্স এপ্লাই করার খরচ সৌদি সরকার বহন করবে বলে জানিয়েছেন। 

    এ-ই ইন্স্যুরেন্স বাস্তবায়নের জন্য নিমোক্ত পদক্ষেপ নিবেন সৌদি সরকার ঃঃ প্রাইভেট সেক্টর এ-র  বিভিন্ন কর্মচারীদের আলাদা করা হবে যাতে তাদের জন্য ইন্স্যুরেন্স এ-র আবেদন করা সহজ হয়।
      
    ইন্স্যুরেন্স আবেদন করার জন্য সকল রকম প্রস্তুতি সম্পন্ন করা হবে। এবং ইন্স্যুরেন্স এ-র পলিসি নির্ধারন এবং এবং ইন্স্যুরেন্স এ-র নীতিমালা প্রনয়ণ করা।             
      
     সূত্রঃ গালফ নিউজ।   

    প্রকাশিত: সোমবার, ২০ জুলাই, ২০২০


    Post Top Ad