Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    সৌদি আরবে হাজীদের ৭দিনের কোয়ারেন্টাইন শুরু আজ থেকে।

    মোঃ ওমর ফারুক, সৌদি আরবঃ- করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারণে এ বছর সীমিত পরিসরে হজ্জের কার্যক্রম শুরু হচ্ছে। সৌদি আরবে অবস্থানরত সকল দেশের নাগরিকদের মধ্য থেকে মাত্র ১০ হাজার হাজীকে নিয়ে শুরু হচ্ছে এবছরের হজ্জ।

    বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে এ বছর হাজীদেরকে কোয়ারেন্টাইনে থাকতে হবে যাতে সংক্রমণ ছড়িয়ে না পড়ে তাই আজ থেকে শুরু হলো সৌদি আরবে অবস্থানরত ১৬০ টি দেশের হাজীকে নিয়ে ৭ দিনের কোয়ারান্টাইন।

    এ-র পরে মক্কায় পৌছে ও তাদেরকে আরও চার দিনের কোয়ারান্টাইন এ থাকতে হবে যদি এ-র মধ্যে কোন হাজী অসুস্থ হয় বা সংক্রম দেখা দেয় তবে তাকে ডাক্তারের পরামর্শ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহন করতে হবে।

    এবারের হাজীদেরকে হজ্জ পালনে মানতে হবে বেশকিছু নতুন স্বাস্থ্যবিধি। নামাজ বা তাওয়াফের সময় কোন হাজী কাবা শরীফ স্পর্শ করতে পারবেন না। এমনকি হাজরে আসওয়াদ ও চুম্বন করতে পারবেন না এবং শারীরিক দুরত্ব বজায় রেখে হজ্জের রীতিনীতিগুলো পালন করতে হবে।

    প্রত্যেক হাজীকে সৌদি স্বাস্থ্য অধিদপ্তর এ-র নির্দেশিত স্বাস্থ্যবিধি গুলো মেনেই হজ্জের সকল কার্য সম্পাদন করতে হবে।

    আজ থেকে হজ্জের নির্ধারিত স্থানগুলোতে নিবন্ধিত হাজী ছাড়া অন্য কেউ প্রবেশ করলে বা প্রবেশ করার চেষ্টা করলে তাকে বিশ হাজার টাকা জরিমানা করা হবে।

    এজন্য হজ্জের নির্ধারিত এলাকা মক্কা, মীনা,  আরাফাত ও মুজদালিফার চেকপোস্ট গুলোতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করেছেন সৌদি সরকার।

    করোনার সংক্রমণ যাতে না ছড়াতে পারে সেজন্য মক্কা, মদিনা, মীনা, আরাফা,  মুজদালিফায় এবং জামারাতে জীবানুনাশক স্প্রে দিয়ে জীবানুমুক্ত করা হয়েছে।

    প্রত্যেক হাজীকে তাদের প্রয়োজনীয় জিনিসপত্র হজ্জ কতৃপক্ষ সরবরাহ করবে এবং জামারাতে শয়তানকে পাথর মারার জন্য কতৃপক্ষের নির্ধারিত পাথর দিয়েই মারতে যা আগেই জীবানুমুক্ত করা হবে। যাতে কোন হাজীই কোনভাবে সংক্রমণ ঝুঁকিতে না পড়েন।

    মূলত আজ থেকেই হজ্জের প্রাথমিক কার্যক্রম শুরু হলো এবং ৩০শে জুলাই হবে হজ্জের মূল কার্যক্রম এবং শেষ হবে ২ জুলাই এবং হজ্জের কার্যক্রম শেষ হওয়ার পরও প্রত্যেক হাতীকে পূণরায় কোয়ারান্টাইন শেষ করে নিজ নিজ বাড়ীতে ফিরতে হবে। 

    সূত্রঃ আরব নিউজ।                     

    প্রকাশিত: সোমবার, ২০ জুলাই, ২০২০

    Post Top Ad

    সজীব হোমিও প্যাথিক হল