Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ফ্রান্স: হুয়াওয়ে নিষিদ্ধ নয়, 5G ব্যবহার না করার আহ্বান

    ফ্রান্সের সাইবার নিরাপত্তা সংস্থা এএনএসআই-এর প্রধান বলেছেন, ফ্রান্সের ৫জি টেলিযোগাযোগ নেটওয়ার্ক চালু করার সময় চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের যন্ত্রপাতি ব্যবহারের উপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হবে না, কিন্তু তারা ফরাসি প্রতিষ্ঠানগুলোকে 5G ব্যবহার থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।

    গুইলাউম পোপার্ড লেস ইকোস সংবাদপত্রকে এক সাক্ষাৎকারে বলেন, "আমি যা বলতে পারি তা হচ্ছে যে পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হবে না। "[কিন্তু] যে সব অপারেটর বর্তমানে হুয়াওয়ে ব্যবহার করছে না, আমরা তাদের উৎসাহিত করছি যেন তারা এর জন্য না যায়।

    মার্কিন যুক্তরাষ্ট্রসরকার তার মিত্রদের পশ্চিমের পরবর্তী প্রজন্মের যোগাযোগ নেটওয়ার্ক থেকে চীনা প্রতিষ্ঠানটিকে বাদ দেয়ার আহ্বান জানিয়েছে। তারা বলছে, বেইজিং গুপ্তচরবৃত্তির জন্য এটি ব্যবহার করতে পারে। হুয়াওয়ে এই অভিযোগ অস্বীকার করেছে।

    এক বছর আগে জাতীয় নিরাপত্তা উদ্বেগের কারণে কোম্পানিটি যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের "সত্তা তালিকা" এ যুক্ত করা হয়, যখন ওয়াশিংটন অভিযোগ করে যে তারা ইরানের উপর মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে এবং গ্রাহকদের উপর গুপ্তচরবৃত্তি করতে পারে।

    সূত্রগুলি মার্চ মাসে রয়টার্সকে বলেছে যে ফ্রান্স হুয়াওয়েকে নিষিদ্ধ করবে না কিন্তু এটিকে মূল মোবাইল নেটওয়ার্ক থেকে দূরে রাখার চেষ্টা করবে, যা উচ্চ নজরদারির ঝুঁকি বহন করে কারণ এটি গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের মতো সংবেদনশীল তথ্য প্রক্রিয়া করে।

    হুয়াওয়ের সরঞ্জামাদি নিয়ে ফ্রান্সের সিদ্ধান্ত দেশের চারটি টেলিকম অপারেটর, বোয়্যগিউস টেলিকম এবং এসএফআরের পক্ষে গুরুত্বপূর্ণ, কারণ তাদের বর্তমান মোবাইল নেটওয়ার্কের প্রায় অর্ধেক তৈরি করেছে চীনা গ্রুপ।

    "যারা ইতোমধ্যে হুয়াওয়ে ব্যবহার করছেন, আমরা তিন থেকে আট বছরের  সময়ের জন্য অনুমোদন প্রদান করছি, " পোপার্ড সাক্ষাত্কারে বলেছিলেন।

    রাষ্ট্র নিয়ন্ত্রিত অরেঞ্জ ইতোমধ্যে হুয়াওয়ের ইউরোপীয় প্রতিদ্বন্দ্বী নকিয়া এবং এরিকসনকে বেছে নিয়েছে।

    পোউপার্ড বলেছিলেন যে আগামী সপ্তাহ থেকে, অপারেটররা 5 জি নেটওয়ার্কের জন্য হুয়াওয়ের সরঞ্জাম ব্যবহারের  স্পষ্ট অনুমোদন পায়নি আইনী সময়সীমার পরে তারা তাদের অনুরোধ প্রত্যাখ্যান হিসাবে বিবেচনা করতে পারে।

    পপার্ড বলেন যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ফরাসি স্বাধীনতা রক্ষার জন্য, চীনের প্রতি শত্রুতার জন্য নয়।

    "এটা হুয়াওয়ে বা চীন বিরোধী বর্ণবাদ নয়," পুপার্ড বলেন। "আমরা শুধু বলছি যে ঝুঁকি অ-ইউরোপীয়দের মত ইউরোপীয় সরবরাহকারীদের সাথে এক নয়।

    প্রকাশিত: সোমবার, ০৬ জুলাই, ২০২০

    Post Top Ad