Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    আগস্টে সৌদিতে করোনা ভ্যাকসিন পরীক্ষামূলক প্রয়োগ করতে যাচ্ছে

    আগস্টে সৌদিতে করোনা ভ্যাকসিন পরীক্ষামূলক প্রয়োগ করতে যাচ্ছে

    মোঃ ওমর ফারুক, সৌদিআরব:: আগামী আগস্ট মাসেই মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ সৌদি আরব মানবদেহে করোনা ভাইরাসের ভ্যাকসিন পরীক্ষামূলক প্রয়োগ করতে যাচ্ছে।          

    মহামারী করোনা ভাইরাসের সংক্রমণে সারা বিশ্বে চলছে একটা বিভীষিকাময় আবস্থা, এ ভাইরাস ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে প্রায় পুরো বিশ্বময়। এ রিপোট লেখা পযন্ত সারা বিশ্বে এ পযন্ত  করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছে সর্বমোট ১৪,১২৪,৪০৯ জন। এবং সারা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পযন্ত মৃত্যুবরণ করেছেন ৬০৩,০৫৯ জন করোনা রোগী। এবং সারা বিশ্বে এ ভাইরাস থেকে  সুস্থ হয়েছেন  ১৯৪,৩১৮ জন। 

    এবং মহামারী করোনার প্রার্দুভাব ছড়িয়ে পড়েছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও এ-র মধ্যে মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ সৌদি আরবেও এ মহামারী ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। 

    এ পযন্ত সৌদি আরবে সর্বমোট করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৪৮,৪১৬ জন এবং সুস্থ হয়েছেন ১৯৪,২১৮ জন।  সৌদি আরবে করোনা ভাইরাসে আক্রান্ত এ পযন্ত মৃত্যুবরণ করেছেন ২৪৪৭ জন। 

    বিশ্বের অন্যান্য দেশের তুলনায় সৌদি আরবে করোনা ভাইরাসে আক্রান্তের তুলনায় সুস্থতার হার অনেক বেশী।

    সৌদি আরবের স্বাস্থ্য অধিদপ্তর করোনা প্রার্দুভাবের শুরু থেকেই করোনা নিয়ন্ত্রনে যথাযথ ব্যবস্থা গ্রহন করায় দেশটিতে বিপুল পরিমান করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন সম্প্রতি সৌদি আরব রাশিয়ার সহযোগিতায় করোনা ভাইরাসের ভ্যাকসিন মানব দেহে পরীক্ষামূলক প্রযোগ করতে যাচ্ছে। 

    রাশিয়ার করোনা ভ্যাকসিন তৈরির কাজে শুরু থেকে সহযোগিতা করে যাচ্ছেন সৌদি আরব। ইতিমধ্যে রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন মানবদেহে প্রথম পর্যায়ের প্রয়োগে সফলতা পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার, দা রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এ-র সিইও কিরিল দিমিত্রিভ। এবং দ্বিতীয় ধাপে ভ্যকসিনটি প্রয়োগ করার প্রস্তুতি ও প্রায় সম্পন্ন , ভ্যাকসিনটি আগস্টে তৃতীয় ধাপের প্রয়োগে রাশিয়ার সাথে সৌদি আরব ও মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগে অংশগ্রহণ  করবেন। দিমিত্রিভ, বলেন সৌদি আরবকে তাদের নিজ দেশে এ-ই ভ্যকসিন তৈরির কাজে সকল রকম সহযোগিতা করবে রাশিয়া ।       

     সূত্রঃ- আরব নিউজ।                         


    প্রকাশিত: রবিবার, ১৯ জুলাই, ২০২০

    Post Top Ad