Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    করোনায় রোগ প্রতিরোধে সকাল বেলায় লেবু ও মধু


    করোনায় রোগ প্রতিরোধে সকাল বেলায় লেবু ও মধু

    আরবি পরিভাষায় মধুপোকা বা মৌমাছিকে ‘নাহল’(نحل) বলা হয়। পবিত্র কোরআনে এই নামে একটি স্বতন্ত্র সূরা বিদ্যমান আছে। সূরা নাহল এর আয়াত ৬৯-এ আল্লাহ তায়ালা এরশাদ করেন--"তার পেট থেকে বিভিন্ন রঙের পানীয় নির্গত হয়। তাতে মানুষের জন্য রয়েছে রোগের প্রতিকার।"

    মধু হচ্ছে ওষুধ এবং খাদ্য উভয়ই। মধুকে বলা হয়- বিররে এলাহি ও তিব্বে নব্বী। অর্থাৎ খোদায়ী চিকিৎসা ও নবী করীম (সা.)- এর বিধানের অন্তর্ভুক্ত। সূরা মুহাম্মদ- এর ১৫ নং আয়াতে আল্লাহ তায়ালার এরশাদ হচ্ছে- “জান্নাতে স্বচ্ছ মধুর নহর প্রবাহিত হবে।”


    স্বাস্থ্য বিজ্ঞানীরা বলছেন করোনা থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা। এক্ষেত্রে ভিটামিন সি জাতীয় ফল লেবু এবং মধু অসাধারণ কার্যকারী। অনেকেই ঘরোয়া টোটকা হিসেবে মধু এবং লেবু দিয়ে এক কাপ গরম পানি খেয়ে নিজের সকাল শুরু করেন।

    মধু এবং লেবু দু'ইয়ের আলাদা আলাদা স্বাস্থ্য সুবিধা রয়েছে। মধুতে অ্যান্টিঅক্সিডেন্টস এবং ফ্ল্যাভোনয়েডস রয়েছে যা প্রদাহ প্রতিরোধে সহায়তা করে। এটির গ্লাইসেমিক সূচক কম এবং তাই ক্যালোরিও খুবই কম। লেবুতে রয়েছে ভিটামিন সি, তাই এটি শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। লেবুতে থাকা পেক্টিনের ফাইবার চিনি এবং শর্করার পাচন কমিয়ে দেয় এবং অন্ত্রের স্বাস্থ্য উন্নত করে। কিন্তু একসঙ্গে মধু, লেবু এবং পানি কি সত্যিই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে নাকি  এটি কেবলই একটি শহুরে ধারণা? কী বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। পাঠক এই প্রতিবেদনে তা জেনে নিন


     শরীরকে পরিষ্কার করে?

     “মধু, লেবু এবং পানি অবশ্যই শরীর পরিষ্কার করে। রাতের ঘুম থেকে উঠে ব্রেকফাস্টের আগে এটি খাওয়া অত্যন্ত ভালো। তবে কার্যকরী হতে গেলে আপনাকে তাড়াতাড়ি ঈষদুষ্ণ অবস্থায় ভালো মধু দিয়ে খেতে হবে।"

    ওজন কমানোর সহায়ক?

     এটি একটি ধারণা যে মধু, লেবু এবং পানি চর্বি কমাতে সাহায্য করে। এটি অন্ত্র ভালো রাখে এবং ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে, কিন্তু ওজন কমায় না। মধু এবং লেবুর মিশ্রণ দীর্ঘ সময়ের জন্য পেট ভরা রাখে।”


    শক্তি বাড়ায়?

    চিকিৎসকেরা জানাচ্ছেন, “মধু, লেবু এবং পানি, শক্তি বৃদ্ধিতে সাহায্য করে এবং বিশেষ করে ওয়ার্ক আউট সেশনের সময় শক্তির মাত্রা বজায় রাখতে সহায়তা করে।”

    পাচন ক্ষমতার উন্নতি করে?

    ঈষদুষ্ণ পানিতে মধু এবং লেবু খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্যের উপশম হতে পারে এবং পাচন উন্নত হয়।"

    অনাক্রম্যতা বাড়ে?

    এটি ভিটামিন বি, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং ক্যালসিয়ামের মতো প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজের সরবরাহ করে। যা আপনার শরীরের বিষাক্ত পদার্থ অপসারণ করে এবং শরীরকে সংক্রমণের হাত থেকে রক্ষা করে।"


    ত্বকের জন্য ভালো?

    এই মিশ্রণটি ত্বকের জন্য দুর্দান্ত। এই মিশ্রণ আপনি সরাসরি ত্বকে লাগান অথবা পান করুন, এটি জীবাণু, ব্যাকটেরিয়া নষ্ট করে প্রাকৃতিক পরিচ্ছন্নতা আনে, রক্তকে শুদ্ধ করে, কোলাজেনকে বাড়িয়ে তোলে এবং আপনার ত্বককে করে উজ্জ্বল।


    প্রকাশিত: রবিবার ২৬, জুলাই ২০২০

    Post Top Ad

    সজীব হোমিও প্যাথিক হল