Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    বগুড়া-১ আসনের উপ-নির্বাচন ১৪ জুলাই


    মনিরুজ্জামান, বগুড়াঃ- আগামী ১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপ-নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ব্যালট পেপারে। 

    এর আগে গত ফেব্রুয়ারিতে, নির্বাচন কমিশন ২৯ মার্চ ওই দুই আসনে নির্বাচনের তারিখ ঘোষণা করেছিল। তবে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ২১ মার্চ তা স্থগিত করা হয়। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই আগামী ১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচন হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির সিনিয়র সচিব মো. আলমগীর গত শনিবার বিকেলে এক বৈঠক শেষে এ কথা জানিয়েছেন।

    ইসির সিনিয়র সচিব মোঃ আলমগীর বলেন, সংসদের কোনো আসন শূন্য হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন দেওয়ার বাধ্যবাধকতা আছে। এবিষয়ে কমিশনের বৈঠকে ১৪ জুলাই উপ-নির্বাচনের তারিখের সিদ্ধান্ত হয়েছে।

    সংবিধান অনুযায়ী, সংসদ ভেঙে দেওয়া ছাড়া সংসদের কোনো আসন শূন্য হলে তার ৯০ দিনের মধ্যে নির্বাচন হওয়ার কথা। তবে কোনো বিশেষ কারণে নির্বাচন অনুষ্ঠিত না হলে, প্রধান নির্বাচন কমিশনার আলোচনা সাপেক্ষে পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট নিতে পারবেন। 

    ইসির সিনিয়র সচিব আরো বলেন, নতুন করে কোনো মনোনয়নপত্র জমা কিংবা দাখিলের প্রয়োজন নেই। যেসব প্রার্থী ছিলেন এবং যে অবস্থায় নির্বাচন স্থগিত হয়েছিল, সে অবস্থা থেকেই পুনরায় নির্বাচন অনুষ্ঠানের কার্যক্রম শুরু হবে।  

    প্রকাশিত: রবিবার, ০৫ জুলাই, ২০২০

    Post Top Ad