Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    কুড়িগ্রাম বাংলাদেশের দারিদ্রের শীর্ষে!

    কুড়িগ্রাম বাংলাদেশের দারিদ্রের শীর্ষে!

    মাসুদ রানা রাজারহাট, কুড়িগ্রামঃ- বাংলাদেশের উত্তরের একটি জেলা কুড়িগ্রাম।এই জেলায় প্রায় ২৫ লক্ষ মানুষের বসবাস। এই জেলায় ছোট-বড় ১৬ টি নদ-নদী রয়েছে।ব্রহ্মপুত্র, ধরলা,তিস্তা সহ। দারিদ্রের হার শতকরা ৭০.৮৭%। মাননীয় প্রধানমন্ত্রী কুড়িগ্রাম জেলাকে এগিয়ে নিতে নানা পরিকল্পনা হাতে নিয়েছেন। 

    প্রতিটি উপজেলায় সরকারের উন্নয়নের ছোয়া লেগেছে। কিন্তু কোনো ক্রমেই দারিদ্র পিছু ছাড়ছে না এ জেলার মানুষের।কুড়িগ্রাম জেলার জন্য বিশেষ বরাদ্দের প্রয়োজন। কিন্তু সেটা হলো না। বাংলাদেশের অন্যান্য জেলার মত এই জেলাতে বাজেট আসছে। কিন্তু অন্য জেলার চেয়ে কুড়িগ্রাম জেলায় দারিদ্রের হার সব থেকে বেশী। তাই বিশেষ বরাদ্দ সময়ের দাবি।

    করোনা মহামারীতে এখানকার লোকজন অনেক কষ্টে দিনযাপন করছে।কোনো রকম খেয়ে- না খেয়ে দিন অতিবাহিত করছে। এখানকার মানুষজন সঠিকভাবে সরকারের ত্রাণ পাচ্ছে না।মানবিক সহায়তা কার্ডে যারা পাওয়ার যোগ্য তারা পায়নি।তবে সেই মেম্বার -চেয়ারম্যানদের এব্যাপারে কোনো সমস্যা হয় নি।কারন পুষ্টি কার্ডেও মেম্বার - চেয়ারম্যানরা টাকার বাণিজ্য করছে।



    এদিকে রেল-নৌ,যোগাযোগ ও পরিবেশ ও গণকমিটির নির্বাহী সভাপতি নাহিদ হাসান বলেন, এই দেশ ব্রিটিশ আমলে ধনী ছিল,শিল্পে অনেক এগিয়ে ছিল কিন্তু দারিদ্র্য আমাদের পিছু ছাড়ছে না।রেল- নৌ,যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি সবসময় জনগণের উন্নয়নে কাজ করে যাচ্ছে। দীর্ঘ এক দশক থেকে আন্দোলন করে অবশেষে ২০১৯ সালে কুড়িগ্রাম বাসী একটি আন্তঃনগর ট্রেন পায়।যার নাম কুড়িগ্রাম এক্সপ্রেস।এটা গণকমিটির দীর্ঘ দিনের দাবি ছিল।

    মাননীয় প্রধানমন্ত্রী সেই কুড়িগ্রাম এক্সপ্রেস উদ্বোধন করে কুড়িগ্রাম বাসীর কষ্ট দুর করেন।গণকমিটির সক্রিয় খন্দকার আরিফ,জাকির হোসেন,মোহাম্মদ আলী মন্ডল,এসএম মাসুদ রানা,রাজারহাট গণকমিটি কে শক্ত অবস্থানে দাঁড় করিয়েছে। কুড়িগ্রামের মানুষ অলস হয়ে বসে থাকতে চায় না,তারা কাজ চায়।কিন্তু দারিদ্র্যের কারনে উচ্চ শিক্ষা থেকে ঝড়ে পড়ছে অনেক ছাত্রছাত্রী।তাই কুড়িগ্রাম জেলাকে এগিয়ে নিতে আসুন আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করি, সমাজ থেকে দারিদ্ররতা দুর করি।

    লেখক:রেল-নৌ,যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি কুড়িগ্রাম। সাংগঠনিক সম্পাদক:-রাজারহাট উপজেলা। 

    প্রকাশিত: বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০

    Post Top Ad