Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    শনিবার থেকে করোনাভাইরাস শনাক্তকরণ সিভাসু'র ল্যাবে | দিগন্ত নিউজ


                           
    চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণ ল্যাব উদ্বোধন করা হয়েছে।  

    আজ বৃহস্পতিবার (২৩ এপ্রিল ) বিকাল ৪টায় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, এমপি সিভাসু’তে কোভিড-১৯ ল্যাবরেটরি উদ্বোধন করেন। 

    এসময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, এমপি, চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার কবির, চট্টগ্রাম মেডিকেল কলেজের ভাইস-প্রিন্সিপাল ডা. নাসির উদ্দিন মাহমুদ, বিআইটিআইডি’র ডা. শাকিল আহমদ সহ অন্যান্যের উপস্থিত ছিলেন।    

    অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। 
      
    আগামী শনিবার (২৫ এপ্রিল ) থেকে সিভাসু’র এ ল্যাবে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণ কার্যক্রম শুরু হবে। চট্টগ্রামের ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) করোনা শনাক্তের জন্য নমুনা সংগ্রহ করবে এবং বিআইটিআইডি থেকে পাঠানো নমুনা পরীক্ষা করা হবে সিভাসু’র এ ল্যাবে। 


    কোভিড-১৯ ল্যাব উদ্বোধনকালে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আন্তরিকতায় সিভাসু’তে উক্ত ল্যাব প্রস্তুত করা সম্ভব হয়েছে। এর ফলে চট্টগ্রামে আগের চেয়ে বেশী পরিমাণে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা যাবে।  

    তিনি আরও বলেন, উচ্চশিক্ষার মানোন্নয়নে সরকারের আন্তরিক প্রচেষ্টা ও বিনিয়োগের ফলে আজ দেশের এ দুর্যোগকালীন সময়ে বিশ্ববিদ্যালয়গুলো এগিয়ে আসতে পারছে। এটা দেশের উচ্চশিক্ষায় সরকারের বিনিয়োগের ফসল। এজন্য তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।      

    সিভাসু’র এ ল্যাবে একটি পিসিআর মেশিনে কোভিড-১৯ শনাক্তকরণ কার্যক্রম পরিচালনা করা হবে। পর্যাপ্ত টেস্টিং কিট পাওয়া গেলে এ ল্যাবে প্রতিদিন ২০০-২৫০ টি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে বলে জানিয়েছেন ল্যাবের ইন-চার্জ সিভাসু’র প্রফেসর ড. জুনায়েদ ছিদ্দিকী (মোবাইল-০১৭১৭-৭১৮৮৮৪)।    


    সিভাসু ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইউএসটিসি ও চট্টগ্রাম মেডিকেল কলেজ-এর মাস্টার্স, ইন্টার্ন ও পিএইচডি লেভেলের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত ৪০-সদস্যের একটি দল এ ল্যাবে করোনাভাইরাস শনাক্তকরণ কার্যক্রম পরিচালনা করবে। ছয়জন করে তিনটি গ্রুপে বিভক্ত হয়ে উক্ত দলের সদস্যরা পালাক্রমে কাজ করবে।

    ---- মাহমুদ আরাফ মেহেদি:

    প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০

    Post Top Ad