Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    চ্যাম্পিয়নস লিগে দুই বছর নিষিদ্ধ ম্যানসিটি


    ইউরোপীয় ক্লাব ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার (দ্য ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন) ‘ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে’ (এফএফপি) ভঙ্গের অভিযোগে দুই বছরের জন্য চ্যাম্পিয়নস লিগে নিষিদ্ধ হলো ম্যানচেস্টার সিটি।উয়েফার দুটি ধারা ভেঙেছে তারা। ইউরোপিয়ান লিগের (উয়েফা) গর্ভনিং বডির প্রতি অনাস্থা জ্ঞাপন করেছে তারা। ভেঙেছে আর্থিক স্বচ্ছতার ধারা।

    gifs website

    দুই বছরের নিষেধাজ্ঞার পাশাপাশি বর্তমান প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটিকে ৩০ মিলিয়ন ইউরো জরিমানা করেছে উয়েফা। 

    শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম।

    সিটি জানিয়েছে, তারা এ সিন্ধান্তে হতাশ, কিন্তু অবাক নয়। এ বিষয়ে খেলাধুলার সর্বোচ্চ আদালত সিএএসের কাছে আবেদন করবে তারা। আপিল করার পর সাজা বদলাবে বলে এক বার্তায় আশাবাদী প্রকাশ করেছে সিটি।

    পেপ গার্দিওলার অধীনে টানা দুই মৌসুম প্রিমিয়ার লিগ জিতেছে সিটি। ঘরে তুলেছে ইএফএল কাপও। কিন্তু ইতিহাদের ক্লাবটির অভাব কেবল চ্যাম্পিয়নস লিগের। গার্দিওলাও এখনও সিটির অধরা আশাটুকু পূর্ণ করতে পারেননি। এর মধ্যে উল্টো ঝামেলায় পড়লো সিটি। অর্থনৈতিক অনিয়মের অভিযোগে আগামী দুই মৌসুম চ্যাম্পিয়নস লিগে অংশ নিতে পারবেন না গার্দিওলার শিষ্যরা। উয়েফার তদন্তে অভিযোগ প্রমাণিত নিষিদ্ধ করা হয় সিটিকে।

    ইউয়েফার যে আর্থিক নীতি, সেটি মূলত ফিনান্সিয়্যাল ফেয়ার প্লে বা এফএফপি নামেই পরিচিত। ২০১১ সাল থেকে এই নীতি চালু হয়েছে। দলবদলের বাজারে কোনো দল যেন অতিরিক্ত অর্থ খরচ করতে না পারে সেটা দেখভাল করাই এ নীতির উদ্দেশ্য।

    প্রকাশিত: শনিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২০

    Post Top Ad