• সর্বশেষ আপডেট

    দিল্লিতে আজ NPR নিয়ে বৈঠক, থাকছেন না মমতা বন্দ্যোপাধ্যায়



    আজ, শুক্রবার (১৭/০১/২০২০) নয়াদিল্লিতে ন্যাশনাল পপুলেশন রেজিস্টার বা NPR বৈঠক। এই বৈঠক ডেকেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বৈঠকে কেন্দ্রের প্রতিনিধিত্ব করবেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই ও স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লা। বৈঠকে থাকবেন সব রাজ্যের মুখ্যসচিবরা। বিরোধিতায় অনড় মমতা বন্দ্যোপাধ্যায়৷ এই বৈঠকে তিনি যোগ দেবেন না বলে বুধবার কলকাতায় তৃণমূল ছাত্র পরিষদের ধরণা মঞ্চ থেকে ঘোষণা করেছেন মমতা। শুধু তিনি নন, পশ্চিমবঙ্গের কোনও প্রতিনিধিও এই বৈঠকে যাবেন না বলে জানিয়েছেন তিনি।

    ১৫ জানুয়ারি পশ্চিমবঙ্গ এবং কেরল ছাড়া বাকি সব রাজ্যে ফের NPR বিজ্ঞপ্তি জারি হয়।

    তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গ এবং বাম শাসিত কেরল, এই দুই রাজ্যেই এনপিআর তৈরির প্রস্তুতি-প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে। তৃণমূল ও সিপিএমের অভিযোগ, নাগরিকত্ব আইন, NRC, NPR—সবই একে অপরের সঙ্গে জড়িত। NPR-এর ভিত্তিতেই আগামী দিনে গোটা দেশে NRC তৈরি হবে। NPR তৈরি করে চিহ্নিত করা হবে। NRC এনে তাঁদের বাদ দেওয়া হবে।

    এনপিআর ২০২১-এ লিঙ্গের ক্ষেত্রে বেশ কিছু নতুন বিষয় যোগ করা হয়েছে৷ ২০১১ সালে বাড়ির কর্তা হিসেবে পুরুষ বা মহিলার অপশন ছিল৷ এ বার রূপান্তরকামী অপশন থাকছে৷

    ২০১১ সালে বাড়িতে টয়লেট রয়েছে কিনা, সেই অপশন ছিল৷ এ বার এনপিআর-এ প্রশ্ন থাকবে, 'অ্যাকসেস অফ টয়লেট৷' অর্থাত্‍ ওই টয়লেট কত জন ব্যবহার করেন, বাইরের লোকেও টয়লেটটি ব্যবহার করে নাকি শুধুই পরিবারের লোকেরা ইত্যাদি৷

    NPR হল ন্যাশনাল পপুলেশন রেজিস্টার। এ দেশের বাসিন্দাদের সম্পর্কে তথ্যভাণ্ডার। কোনও এলাকায় গত ৬ মাস ধরে রয়েছেন এবং পরের ৬ মাস সেখানেই থাকতে পারেন এমন বাসিন্দাদের তথ্য। ২০১১ সালে ইউপিএ টুয়ের আমলে আদমসুমারির সময় প্রথমবার NPR হয়। ২০১৫ সালে NPR আপডেট করা হয়।


    প্রকাশিত: শুক্রবার ১৭ জানুয়ারি, ২০২০