Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    অসচেতনতার কারণে সড়কে ঝরছে অনেক প্রান




    এম এ মেহেদি চট্টগ্রাম : মানব সৃষ্ট দূর্যোগের মধ্য সড়ক দূর্ঘটনা সম্প্রতি ভায়াবহ রুপ নিয়েছে, গাড়ি চালকদের বেপরোয়া মনোভাবের পাশাপাশি এর জন্য দায়ী পথচারীদের অসচেতনতা।

     অসতর্ক ভাবে রাস্তা পারাপার ফুটওভার ব্রীজ ব্যবহার না করে অনিচ্ছাকৃত ভাবে প্রায় ঘটছে দূর্ঘটনা  এতে  বাড়ছে প্রাণ হানিআর অনেক পঙ্গুত্বের ঘটনা।

    কাছেই ফুটওভার ব্রীজ তার পরেও চলন্ত গাড়ি থামিয়ে রাস্তা পারাপার হচ্ছেন পথচারীরাএমনি চিত্র চট্টগ্রামের প্রতিটি ফুটওভার ব্রীজের পাশে  ছোট বড় নারী পুরুষ কেউই রাজিনন ফুটওভার ব্রীজ ব্যবহার করতে।

    জীবনের মায়া না করে সামান্য কিছু সময় বাঁচাতে  অনেকে নিজেকে সপে দিচ্ছেন চলন্ত গাড়ির সামনে।

    আর ফুটওভার ব্রীজ ব্যবহার না করলে জেল জরিমানার বিধান থাকলেও নিয়মিত এসবের তোয়াক্কা করছেনা কেউই।

    আকবারশাহ থানা পুলিশ বিটের সভাপতি মোজাম্মেল হক বলেন আমরা কিছুদিন পরপর ব্রীজের পাশে বিভিন্ন কর্মসূচী মাধ্যমে মানুষকে সচেতন করতে চেষ্টা করি, কিন্তু কোনভাবেই মানুষ ব্রীজে উঠতে চাইনা, স্থানীয় কিছু লোক বিভিন্ন অসুস্থতার অজুহাত দিয়ে সড়কে দেয়া ব্লক সরিয়ে যাতায়াতের ব্যবস্থা করে নিয়েছে, ফলে সড়কের ব্লক ফাকা পেয়ে মানুষ  আর ব্রীজে উঠেনা।




    দূর্ঘটনার বিষয়ে সচেতনতা বাড়াতে নানান উদ্যোগের কথা জানালেন ট্রাফিক পুলিশের উপ কমিশনার মো. তারেক আহমেদতিনি বলেন পথচারীদের মাঝে সচেতনতা বাড়াতে ইতিমধ্যে আমরা বিভিন্ন স্পটে লিফলেট বিলি করেছি, এবং সামনে  বেশকিছু কর্মসূচী হাতে নিয়েছি।

    তবে সবায় আন্তরিক ও সচেতন  না হলে ভয়াবহ এই পরিস্থিতি থেকে মুক্তি মিলবেনা বলে মনে করেন লায়ন্স ক্লাবের সভাপতি ডা. মেজবাহ উদ্দিন তুহিনতিনি বলেন আমরা যারা সচেতন আছি আমরা যদি আমাদের ছেলে মেয়ে বা পরিবারের সদস্যদের  সচেতন করতে পারি তাহলে আমার আশা সড়ক দূর্ঘটনা অনেকটা কমে আসবে।


    অসচেতনতার কারণে সড়কে না ঝরুক আর কোন প্রান এমনটা প্রত্যাশা সকলের।

    প্রকাশিত: রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০

    Post Top Ad