• সর্বশেষ আপডেট

    ইরানের হামলার পর তেলের দাম কি বাড়বে?

     


    ইসরায়েলে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে ইরান। এই হামলার জেরে সোমবার জ্বালানি তেলের দাম বেড়ে যেতে পারে। এমনটাই মনে করছেন বিশ্লেষকেরা। তবে এই হামলার জবাবে ইসরায়েল ও পশ্চিমারা বড় কোনো হামলা না করলে এই দাম ঠিক হয়ে যেতে পারে। 


    বার্তা সংস্থা রয়টার্স বলছে, আজ রোববার ভোরে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর আঞ্চলিক উত্তেজনা বেড়ে গেছে।


    ইসরায়েলে হামলার হুমকি গত এক সপ্তাহ ধরেই দিয়ে আসছে ইরান। এ কারণে গত সপ্তাহে ব্রেন্ট ক্রুড তেলের দাম বেড়ে ব্যারেলপ্রতি ৯২.১৮ ডলার হয়, যা গত অক্টোবরের পর সর্বোচ্চ। 



    ব্লুমবার্গ বলছে, এই দাম সোমবার বাড়বে। এমনকি ইরান–ইসরায়েলে এই হামলা পাল্টা হামলা চলতে থাকলে কিছুদিনের মধ্যেই এই দাম শত ডলার ছাড়াবে।


    ইরানের রপ্তানি আয়ের একটি বড় অংশ আসে তেল রপ্তানি করে। তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় এই রপ্তানি আটকে যায়। জো বাইডেন আসার পর পরিস্থিতি ইতিবাচক দিকে আসে। তবে এবার হামলার কারণে তা আবার থমকে যেতে পারে। 


    গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে তেহরানের কনস্যুলেটে ইসরায়েলি বাহিনীর হামলায় ৭ ইরানি জেনারেল নিহত হয়। ওই ঘটনার জেরে ইসরায়েলে পাল্টা হামলার হুঁশিয়ারি দেয় ইরান। এরপর আজ রোববার ভোরে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাল পারস্য অঞ্চলের এ দেশটি।



    ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) জানিয়েছে, ‘ট্রু প্রোমিজ’ নামে অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।


    ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বলেছে, তেহরান ইসরায়েলকে লক্ষ্য করে প্রথম দফা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইসরায়েলের একেবারে ভেতরের লক্ষ্যবস্তু নিশানা করে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।


    ইরানের এ হামলার পর লেবানন, জর্ডান ও ইরাক তাদের আকাশ পথ বন্ধ করে দিয়েছে। ইরান ও ইসরায়েলও সামরিক উড়োজাহাজ বাদে বাকি সব উড়োজাহাজের জন্য তাদের আকাশপথ বন্ধ করে দিয়েছে।



    উদ্ভূত পরিস্থিতিতে আজ রোববার সন্ধ্যায় জরুরি বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। অন্যদিকে হোয়াইট হাউস জানিয়েছে, ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে আজ সন্ধ্যায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি ইতিমধ্যে ইরানের হামলা নিয়ে তাঁর জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে প্রায় দুই ঘণ্টা বৈঠক করেছেন।


    এদিকে আজ রোববার এক বিবৃতিতে চীন সরকার জানিয়েছে, মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে চীন গভীরভাবে উদ্বিগ্ন। তারা উত্তেজনা এড়াতে উভয় পক্ষকে শান্ত ও সংযত থাকার আহ্বান জানাচ্ছে।

    প্রকাশিত। রবিবার ১৪ এপ্রিল ২০২৪