• সর্বশেষ আপডেট

    সমাবেশ শেষে বুয়েটে ছাত্রলীগ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা

     


    কেন্দ্রীয় শহীদ মিনারে পূর্ব ঘোষিত প্রতিবাদ সমাবেশ শেষে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ইনানের নেতৃত্বে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ক্যাম্পাসে যান ছাত্রলীগের নেতা-কর্মীরা। এসময় বুয়েটের শহীদ মিনার প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তাঁরা। পরে ছাত্রলীগের নেতা-কর্মীরা বুয়েট ক্যাম্পাস ছেড়ে যান। 


    এর আগে বেলা ১২টার দিকে বুয়েটে নিয়মতান্ত্রিক ছাত্ররাজনীতির দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদ সমাবেশ করে ছাত্রলীগ।


    বুয়েট ক্যাম্পাসে গভীর রাতে ছাত্রলীগের নেতা-কর্মীদের প্রবেশ ও রাজনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে পুরকৌশল বিভাগের ইমতিয়াজসহ জড়িত ৬ জনকে স্থায়ী বহিষ্কার এবং ৬ দফার দাবিতে লাগাতার আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। এরই মধ্যে ছাত্রলীগ কর্মীদের প্রবেশে সহযোগিতার অভিযোগে ইমতিয়াজ হোসেনের হলের সিট বাতিল করেছে বুয়েট কর্তৃপক্ষ।


    তবে, আজ আনুষ্ঠানিক কোনো কর্মসূচি ছিল না বুয়েটের আন্দোলনরত শিক্ষার্থীদের। তবে ঘোষণা অনুযায়ী, টার্ম ফাইনাল পরীক্ষাসহ সব ধরনের একাডেমিক কার্যক্রম বর্জন আজও চলছে। এর মধ্যেই কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ শেষে বুয়েট ক্যাম্পাসে গেলেন ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা। বেলা আড়াইটার দিকে বিপুলসংখ্যক নেতা-কর্মী বুয়েট ক্যাম্পাসে এসে বুয়েটের শহীদ মিনার প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এর পরেই বুয়েট ক্যাম্পাস ছেড়ে যান ছাত্রলীগের নেতাকর্মীরা।
     
    এর আগে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদ সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল এবং ছাত্রলীগ ঢাকা মহানগরীর বিভিন্ন ইউনিট থেকে মিছিল নিয়ে নেতা-কর্মীরা জড়ো হন। 


    এর আগে ২০১৯ সালে বুয়েটের হলে পিটিয়ে হত্যা করা হয় আবরার ফাহাদ নামের এক শিক্ষার্থীকে। পরে শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে বুয়েট ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হয়। আবরার ফাহাদকে হত্যার ঘটনায় অভিযুক্ত সবাই ছাত্রলীগের বুয়েট শাখার নেতা-কর্মী ছিলেন। এই ঘটনায় দায়ের করা মামলায় আদালত ২০ জনকে মৃত্যুদণ্ড এবং ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।


    প্রকাশিত রবিবার ৩১ মার্চ ২০২৪