Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    সেই রিকশাচালককে পুরস্কার দিলেন তানভীর শাহরিয়ার রিমন

     

    মধ্যরাতে রিকশা থেকে নামিয়ে এক নারীকে (২৮) দলবেঁধে ধর্ষণের ঘটনা ৯৯৯-এ জানানো সেই রিকশাচালক আব্দুল হান্নানকে পুরস্কৃত করা হয়েছে।  

    বৃহস্পতিবার (২১ জুলাই) দুপুর ১টার দিকে নগরের এমএম আলী সড়কের ‘র‌্যাংকস একাত্তর মেমোরিস’ ভবনে এক অনুষ্ঠানে রিকশাচালক আব্দুল হান্নানকে পুরস্কৃত করা হয়।

    এ সময় তাকে নগদ টাকা, প্রাইজবন্ড ও উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।
    পুরস্কার পেয়ে রিকশাচালক আবদুল হান্নান বলেন, ‘৯৯৯-এ ফোন করার ১৫ মিনিটের মধ্যে পুলিশ ঘটনাস্থলে এসে অপরাধীদের ধরে ফেলেছে। আমি একা কিছুই করতে পারতাম না। তাই এই কৃতিত্ব পুলিশেরই। ’ 

    ওই নারীকে উদ্ধার ও ৬ অভিযুক্তকে দ্রুত গ্রেফতারে ভূমিকা রাখায় সিএমপির খুলশী থানার ওসি সন্তোষ কুমার চাকমাকেও ফুলেল শুভেচ্ছা জানানো হয় অনুষ্ঠানে। ওসির হাতে পুস্পস্তবক তুলে দেন র‍্যাংকস এফসি প্রপার্টিজের কোর্ডিনেটর উজানা চাকমা।

    র‌্যাংকস এফসি প্রপার্টিজ লিমিটেডের সিইও তানভীর শাহরিয়ার রিমনের ব্যক্তিগত উদ্যোগে আয়োজিত এ সম্মাননা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, একুশে পত্রিকা সম্পাদক আজাদ তালুকদার, প্রথম আলোর চট্টগ্রাম অফিসের ডেপুটি ব্যুরো প্রধান আশরাফ উল্লাহ, নজরুল কবির দীপু, ছাবের শাহ, তারেক রহমান, শরীফুল রুকন, এমকে মনির, যুবসংগঠক দিদার হোসেন পাইলট প্রমুখ।

    তানভীর শাহরিয়ার রিমন বলেন, রিকশাচালক হান্নান ভাই কেবল সাহসিকতার পরিচয় দেননি, তিনি বুদ্ধিমত্তারও পরিচয় দিয়েছেন। তিনি সচেতন নাগরিকের ভূমিকা রেখেছেন। পুলিশে আস্থা রেখে ৯৯৯-এ কল করেছেন। আজকাল নিজের চোখের সামনে ঘটে যাওয়া ঘটনা নিয়ে অনেকেই ভাবেন এটি তো আমার ওপর নয়। আমার কী আসে যায়। কিন্তু হান্নান ভাই ভাবলেন এটি কাল তার ওপর আসতে পারে, তার স্ত্রী, বোন, মা কিংবা যে কোনও স্বজনের ওপর আসতে পারে। সে জায়গা থেকে হান্নান যা করেছেন তাকে পুরস্কৃত করা আমাদের দায়িত্ব। যেন তিনি আরও উৎসাহিত হয় এমন কাজে।

    ওসি সন্তোষ কুমার চাকমা বলেন, যেদিন চট্টগ্রামে নতুন পুলিশ কমিশনার যোগদান করলেন সেদিন রাতেই এরকম একটি ঘটনা ঘটলো আমার থানা এলাকায়। আমি স্বাভাবিকভাবে বিচলিত ছিলাম এটি নিয়ে। কিন্তু পরে ভাবলাম এ খারাপ ঘটনায় নারীকে উদ্ধার করে আনার পেছনে একটি ভালো গল্প আছে। সেটি ছড়িয়ে যাক সবার মাঝে। তখনই তাকে সম্মানিত করার উদ্যোগ নেওয়া হয়। একজন রিকশাচালক হয়ে তিনি যে সচেতনতার পরিচয় দিয়েছেন তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।

    রিকশাচালক হান্নান নিজের অনুভূতি প্রকাশ করে বলেন, মধ্যরাতে একদল যুবক আমার রিকশা থেকে আরোহী নারীকে টেনে নামিয়ে তার ওপর অন্যায় করছিল। আমাকে তারা তাড়িয়ে দেয়। তখন আমি ঘটনাটি দেখে চুপ থাকতে পারিনি। ভাবলাম ৯৯৯-এ কল করলে পুলিশ আসে। সঙ্গে সঙ্গে কল করলাম। কিছুক্ষণের মধ্যে পুলিশ এসে ওই নারীকে উদ্ধার করে। আমি নারীর ইজ্জত বাঁচাতে সেদিন এটি করেছি। কেননা আগামীকাল এমন ঘটনা আমার পরিবারের ওপরও হতে পারে।

    হান্নান আরও বলেন, সেদিন দ্রুত পুলিশ না আসলে ওই নারীকে উদ্ধার করা কখনোই সম্ভব হতো না। আমার একার পক্ষে কিছুই করার থাকতো না। ৯৯৯ জাতীয় সেবাটি অত্যন্ত ভালো একটি সেবা। এটি একটি শিশুও মনে রাখতে পারবে। কেননা ৩টি ডিজিট মনে রাখা একদম সহজ। অন্যদিকে যদি ১১টি নম্বর দেওয়া হতো কেউ মুখস্থ করতে পারত না। ১১টি ডিজিট ফোনে তুলে কল দিতেও সময় লাগত।

    প্রকাশিত: বৃহস্পতিবার ২১ জুলাই ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad