Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    বাইডেনের সফরের পর সৌদি যুবরাজকে পুতিনের ফোন

     

    বৈশ্বিক জ্বালানি তেল সরবরাহ এবং ওপেক প্লাসে সহযোগিতা জোরদারের বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ফোনালাপ হয়েছে। বৃহস্পতিবার (২১ জুলাই) সৌদি প্রেস এজেন্সি বিষয়টি নিশ্চিত করেছে।

    মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরব সফর শেষ করার ছয় দিনের মাথায় সৌদি যুবরাজকে ফোন দেন পুতিন। সম্প্রতি সৌদিসহ মধ্যপ্রাচ্যে চারদিনের সফর করেন বাইডেন। রিয়াদে যুবরাজ সালমানের সঙ্গে জ্বালানি তেল ইস্যুতে বৈঠক হয় তার। ইউক্রেন যুদ্ধের কারণে সৌদি থেকে তেল আমদানি বাড়াতে চায় যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারের চেষ্টায় ওয়াশিংটন।

    বাইডেনের সফরে শেষ না হতেই ফোনে মোহাম্মদ বিন সালমান ও ভ্লাদিমির পুতিন দ্বিপাক্ষিক সম্পর্কসহ বিভিন্ন ইস্যুতে আলাপ করেছেন। তারা নিরাপত্তা ও স্থিতিশীলতা অর্জনসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা উন্নয়নমূলক বিষয় নিয়েও আলোচনা করেন। ক্রেমলিন জানিয়েছে, তেলের বাজার ইস্যুটি প্রাধন্য পায় আলোচনায়।

    এদিকে চলতি সপ্তাহের শুরুতে তেহরান সফর করে নতুন করে আলোচনার জন্ম দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন। বৈঠক করেন ইরান ও তুর্কি নেতার সঙ্গে। ইউক্রেনে সামরিক অভিযানের জেরে পশ্চিমা দেশগুলো যখন রাশিয়ার ওপর অভাবনীয় চাপ সৃষ্টি করে যাচ্ছে, তখন মিত্র দেশগুলোর সঙ্গে সম্পর্ক ঠিক রাখতে ব্যস্ত মস্কো।

    সূত্র: রয়টার্স
    প্রকাশিত: শুক্রবার ২২ জুলাই ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad