Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ৬ বছরের নিচের শিশুদের জন্য করোনার টিকার অনুমোদন চাইলো মডার্না


    ৬ বছরের কম বয়সী শিশুদের জন্য করোনাভাইরাসের প্রতিষেধক ভ্যাকসিন অনুমোদন দিতে মার্কিন কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছে ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্না। অনুমোদন পেলে পাঁচ বছর কম বয়সী শিশুদের জন্য এটি হবে কোভিড প্রতিষেধক প্রথম টিকা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

    যুক্তরাষ্ট্রের ফাইজার ও জার্মানির বায়োএনটেক তাদের উদ্ভাবিত কোভিড ভ্যাকিসন ৫ বা তার বেশি বয়সীদের জন্য অনুমোদিত। কিন্তু ২ থেকে ৪ বছরের জন্য পরীক্ষার ফলাফলগুলো প্রাপ্তবয়স্কদের তুলনায় প্রত্যাশা অনুযায়ী ফলাফল আসেনি। ফলে তৃতীয় ডোজ পরীক্ষায় আরও গবেষণার প্রয়োজন হচ্ছে। ফাইজার বলেছে, এর ফলাফল এপ্রিলের মধ্যেই পাওয়া যাবে।

    এদিকে মডার্নার প্রধান মেডিক্যাল কর্মকর্তা পল বার্টন এক সাক্ষাৎকারে বলেন, শিশুরা নিতে পারে অন্য কোনও টিকা অথবা চিকিৎসা নেই। এখন ফলাফল যদি কার্যকর প্রমাণিত হয়, তবে শিশুদের যত দ্রুত সম্ভব টিকা দেওয়া উচিত।

    মডার্না গত মার্চে যে ট্রায়ালের ফলাফল প্রকাশ করেছে তাতে নিজেদের ভ্যাকসিন নিরাপদ ও প্রাপ্তবয়স্কদের মতো ছোট শিশুদের ক্ষেত্রে একই প্রতিরোধ ক্ষমতা দেখা গেছে। আর গবেষণার লক্ষ্যও  তা ছিল।

    ওষুধ প্রস্তুতকারক বলেছেন, দুই ডোজ টিকা ২ থেকে ৫ বছর বয়সীদের সংক্রমণ প্রতিরোধে প্রায় ৩৭ শতাংশ কার্যকর।  ৬ মাস থেকে ২ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ৫১ শতাংশ কার্যকর। মার্কিন ওষুধ এবং খাদ্য প্রশাসন মডার্নার অনুরোধ বিবেচনা করবে কিনা সে বিষয়ে কিছু জানাননি মডার্নার প্রধান মেডিক্যাল কর্মকর্তা পল বার্টন।

    প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে মডার্না ও ফাইজারসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলোর টিকা বাজারে রয়েছে। এসব টিকা করোনার সংক্রমণ ঠেকানোর পাশাপাশি মৃত্যুর হার কমাতে দেওয়া হচ্ছে।

    প্রকাশিত: বুধবার ২৮ এপ্রিল ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad