• সর্বশেষ আপডেট

    এবার ভিয়েতনাম উপকূলের কাছে মহড়ার ঘোষণা চীনের

     


    দক্ষিণ চীন সাগরের ভিয়েতনাম উপকূলের কাছে সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে চীন। চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হাইনান এবং ভিয়েতনামের মাঝামাঝি পানিসীমায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে এই মহড়ার কথা জানিয়েছে দেশটি।

    হাইনান মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, শুক্রবার থেকে শুরু হওয়া এই মহড়া চলবে আগামী ১৫ মার্চ পর্যন্ত। মহড়াকে কেন্দ্র করে বাণিজ্যিক জাহাজগুলোকে ওই এলাকা থেকে নিরাপদ দূরত্বে থাকার পরামর্শ দিয়েছে বেইজিং।


    দক্ষিণ চীন সাগরের পানিসীমার বড় একটি অংশের মালিকানা নিয়ে চীনের সঙ্গে বেশ কয়েকটি দেশের বিরোধ রয়েছে। মার্কিন নৌবাহিনীর উপস্থিতি নিয়েও মাঝে মধ্যেই চীন-মার্কিন সম্পর্কে উত্তেজনা বিরাজ করে। চীনের পাশাপাশি দক্ষিণ চীন সাগরে জলসীমার মালিকানা দাবি করে আসছে তাইওয়ান, মালয়েশিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন ও ব্রুনেই। এ অঞ্চলটি মৎস্য আহরণের অন্যতম ক্ষেত্র। এছাড়া তেল-গ্যাসসহ বেশ কিছু খনিজসম্পদ রয়েছে। প্রতি বছর এ অঞ্চলে পাঁচ বিলিয়ন ডলারের সামুদ্রিক বাণিজ্য হয়।

    দক্ষিণ চীন সাগরে চীনা দাবিকৃত এলাকার ২০০ নটিক্যাল মাইল নিজের বলে দাবি করে ভিয়েতনাম। এই অঞ্চলকে চীনের অনুপ্রবেশকে নিজের সার্বভৌমত্বের লঙ্ঘন হিসেবে বিবেচনা করে ভিয়েতনাম।


    প্রকাশিত: শনিবার ০৫ মার্চ ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad