• সর্বশেষ আপডেট

    আরো একটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র হবে: প্রধানমন্ত্রী

     


    রূপপুর ছাড়াও দেশে আরো একটি পারমাণবিক বিদ্যুকেন্দ্র গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রদান অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

    এসময় প্রধানমন্ত্রী ১২ বছরের কম বয়সী স্কুল শিক্ষার্থীদের করোনার টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে বলেও জানান।বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা এবং গবেষণার জন্য সরকার প্রতিবছর শিক্ষক, বিজ্ঞানী, গবেষক এবং বিজ্ঞান শিক্ষার্থীদের প্রদান করে আসছে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ।

    বৃহস্পতিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদানের চেকও প্রদান করা হয়।অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ৭৫ এর পর জিয়াউর রহমান দেশে শিক্ষার পরিবেশ নষ্ট করেছিলো। সেসময় মেধাবি শিক্ষার্থীদের হাতে অস্ত্র তুলে দেয়া হয়। 

    দীর্ঘ ২১ বছর পর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে শিক্ষায় সেশন জট দূর করে। বিজ্ঞান শিক্ষা ও গবেষণায় গুরুত্ব দেয়।পরে প্রধানমন্ত্রী দেশের দক্ষিণাঞ্চলে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র তৈরির পরিকল্পনার কথা জানান।দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এরই মধ্যে দেশের ৭০ ভাগ মানুষ করোনার টিকা নিয়েছে। ডব্লিউএইচওর অনুমোদন পাওয়া গেলে ১২ বছরের কম বয়সী টিকা দেয়া হবে।৪র্থ শিল্প বিপ্লবের জন্য দক্ষ মানব সম্পদ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, শিল্পায়নের ক্ষেত্রে ৪র্থ শিল্প বিপ্লব আমাদের দরজায় কড়া নাড়ছে। 

    তার জন্য উপযুক্ত দক্ষ মানব শক্তিও আমাদের গড়ে তুলতে হবে এবং সেদিকে লক্ষ্য রেখেই আমরা আপনাদের সহযোগিতা করে যাচ্ছি।শেখ হাসিনা বলেন, আজকে আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। আমাদের মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি, করোনাকালেও ভালো প্রবৃদ্ধি অর্জন করতে পারছি।

     অর্থনৈতিকভাবে আমরা যথেষ্ট শক্তিশালী হতে পেরেছি।প্রধানমন্ত্রীর পক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থাপতি ইয়াফেস ওসমান, বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক, বিজ্ঞানী, গবেষক এবং বিজ্ঞান শিক্ষার্থীদের মধ্যে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান প্রদান করেন।

    প্রকাশিত: বৃহস্পতিবার ০৩ মার্চ ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad