Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    দেশের উন্নয়নকে টেকসই করতে পরিকল্পনা গ্রহণ করতে হবে -সিভাসু'তে আবুল মোমেন

     


    চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) অনুষ্ঠিত বাংলাদেশের সুবর্ণজয়ন্তী এবং মহান বিজয় দিবসের আলোচনা সভায় একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন বলেন, বিগত ৫০ বছরে বাংলাদেশের যে অগ্রগতি ও উন্নয়ন সাধিত হয়েছে, সেটাকে টেকসই করার জন্য পরিকল্পনা গ্রহণ করতে হবে এবং সেই অনুযায়ী কাজ করতে হবে।     

    শুক্রবার (১৭.১২.২০২১) সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় সুবর্ণজয়ন্তী বক্তার বক্তৃতায় তিনি এসব কথা বলেন। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিভাসু’র ফিশারিজ অনুষদের ডিন ও ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান এবং ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন।   

    ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. ওমর ফারুক মিয়াজীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ মেজবাহ উদ্দিন, প্রগতিশীল শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক প্রফেসর ড. আশুতোষ দাশ, অফিসার সমিতির সভাপতি খলিলুর রহমান এবং কর্মচারী ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক মহিন উদ্দিন।            

    আলোচনা সভায় আবুল মোমেন বলেন, ‘বিগত ৫০ বছরে বাংলাদেশের অনেক অগ্রগতি ও উন্নয়ন সাধিত হয়েছে। কিন্তু যেগুলোর ওপর আমাদের অর্থনীতি, আমাদের রাষ্ট্রব্যবস্থা টিকে থাকে-সেগুলো কতটা টেকসই তা নিয়ে আমাদের ভাবতে হবে। 

    আমাদের রেমিটেন্স ও তৈরি পোশাক খাতের ভবিষ্যৎ, কৃষিপণ্যের বাজারজাতকরণ ইত্যাদি খাতগুলোকে টেকসই করার জন্য খুব দ্রæত পরিকল্পনা গ্রহণ করতে হবে। বাংলাদেশকে প্রাকৃতিকভাবে টিকিয়ে রাখার জন্য আমাদের কাজ করতে হবে। আমাাদের অর্জন ও সংকটগুলোকে পুনর্মূল্যায়ন করতে হবে এবং সেই অনুযায়ী কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। তাহলে দেশের উন্নয়ন টেকসই হবে।’ 

     তিনি তাঁর বক্তৃতায় একটি অসাম্প্রদায়িক ও বৈষম্যহীন বাংলাদেশ গঠনের ওপরও গুরুত্বারোপ করেন

    প্রকাশিত: শনিবার ১৮ ডিসেম্বর ২০২১

    Post Top Ad

    Post Bottom Ad