Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    চীন ও রাশিয়ার তোপে বাইডেনের ‘তথাকথিত’ গণতন্ত্র সম্মেলন

     

    মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে এই সপ্তাহে অনুষ্ঠিতব্য গণতন্ত্র সম্মেলনকে খাটো করে দেখাতে কাজ করছে চীন ও রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। বাইডেনের এই উদ্যোগকে তারা ভণ্ডামিপূর্ণ বলে উল্লেখ করছে। চীনা কূটনীতিকদের একাধিক টুইটে এই আয়োজনকে ‘তথাকথিত’ গণতন্ত্র সম্মেলন বলে আখ্যায়িত করেছেন। আর রাশিয়ার এক রাজনৈতিক বিশ্লেষক রাষ্ট্রীয় দৈনিক পত্রিকায় মার্কিন এই উদ্যোগকে ‘পতিতালয়ের একজন নারীর স্কুলের মেয়েদের নৈতিকতা শেখানোর’ সঙ্গে তুলনা করেছেন।

    মার্কিন সংবাদমাধ্যমকে স্বৈরাচারী প্রোপাগান্ডা বিশ্লেষকরা বলছেন, এসব প্রচার সরকারি মুখপাত্রে করা হচ্ছে, কোনও রাখঢাক না করেই। যা প্রমাণ করে গণতন্ত্রকে সমর্থনে যুক্তরাষ্ট্রের উদ্যোগ এবং এই প্রক্রিয়ায় বেইজিং ও মস্কোর বিচ্ছিন্ন হয়ে পড়া নিয়ে তাদের উদ্বেগ।

    ব্রুকিংস ইন্সটিটিউশনের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড এমার্জিং টেকনোলজি ইনিশিয়েটিভের পলিসি ডিরেক্টর জেসিকা ব্র্যান্ডট বলেন, চীন ও রাশিয়া এটিকে পশ্চিমা রাজনীতির প্রতি নিন্দা এবং সম্মেলনের যে কোনও আলোচনাকে খাটো করে দেখানোর সুযোগ হিসেবে কাজে লাগাচ্ছে।

    আটলান্টিক কাউন্সিলের ডিজিটাল ফরেনসিক রিসার্চ ল্যাব-এর চীন গবেষক কেন্টন থিবাউট বলেন, মার্কিন গণতন্ত্রকে খাটো করে দেখাতে চীনের পরিকল্পিত উদ্যোগ দেখতে পাচ্ছেন।


    প্রকাশিত: বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১

    Post Top Ad

    Post Bottom Ad