• সর্বশেষ আপডেট

    টাইগারপাসের সৌন্দর্য রক্ষায় ফ্লাইওভার প্রকল্প সংশোধনের দাবি



    নগরে এলিভেটেড এক্সপ্রেসওয়ের অপরিকল্পিত থাবা থেকে অনেক ইতিহাসের স্মৃতিস্মারক প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত টাইগারপাসকে রক্ষা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছে চট্টগ্রাম ঐতিহ্য রক্ষা পরিষদ।  

    রোববার (২২ আগস্ট) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পরিষদের চেয়ারম্যান সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী বলেন, বিপ্লবের তীর্থস্থান চট্টগ্রামের রয়েছে অনেক সমৃদ্ধ ইতিহাস-ঐতিহ্য।

    রাজনৈতিক, সাংস্কৃতিক, প্রশাসনিক ও প্রাকৃতিক এই ঐতিহ্য আজ বিলুপ্ত হতে চলেছে। তাই টাইগারপাসের ঐতিহাসিক ও প্রাকৃতিক ঐতিহ্য টাইগারপাস যেন তার আদিরূপে থাকে আমরা সেই আকুতিই জানাচ্ছি।
    সংবাদ সম্মেলনে ঐতিহ্য রক্ষা পরিষদের সদস্য সচিব সাংবাদিক জসীম চৌধুরী সবুজ সিআরবি রক্ষা আন্দোলনের সাথেও একাত্মতা প্রকাশ করে বলেন, চট্টগ্রামের প্রাচীন রাজনৈতিক, সাংস্কৃতিক ও প্রাকৃতিক সকল ঐতিহ্য রক্ষায় পরিষদ সোচ্চার থাকবে। তবে এই মূহুর্তে টাইগারপাসকে আদিরূপে রক্ষা করাটা চট্টগ্রামবাসীর নৈতিক দায়িত্ব। আশা করছি, সরকার গুরুত্ব দিয়ে বিষয়টি বিবেচনায় নেবে।

    সংবাদ সম্মেলনে বক্তব্য দেন পরিষদের কো-চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান, প্রকৌশলী সুভাষ বড়ুয়া। সমন্বয়কারী এইচ এম মুজিবুল হক শুক্কুরের সঞ্চালনায় উপস্থিত ছিলেন যুগ্ম সদস্য সচিব স্থপতি আশরাফুল ইসলাম শোভন, সাবেক কাউন্সিলর জাহাঙ্গীর আলম চৌধুরী, অধ্যাপক মুহম্মদ আমির উদ্দিন, সাবেক কাউন্সিলর জাবেদ নজরুল ইসলাম, হাবিবুর রহমান, সাংবাদিক আবসার মাহফুজ, এ কে জাহেদ চৌধুরী, হাসান মারুফ রুমী, সরোয়ার আমিন বাবু, নুরুজ্জামান, দীপ্তি দাশ, আবদুস সবুর খান, দিলরুবা খানম, আহমদ কবির প্রমুখ।

    মাহমুদুল ইসলাম চৌধুরী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, বর্তমান সরকার চট্টগ্রামে হাজার হাজার কোটি টাকা ব্যয়ে অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের বাস্তবায়নাধীন বিমানবন্দর থেকে লালখান বাজার পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ দ্রুত এগিয়ে চলেছে। চট্টগ্রামের উন্নয়নে এটি আরেকটি মাইলফলক হিসেবে সংযোজিত হবে। তবে পরিবেশ-প্রকৃতি এবং ইতিহাস-ঐতিহ্য রক্ষার একান্ত তাগিদ থেকে টাইগারপাসের প্রকৃতি প্রদত্ত অপরূপ নান্দনিক সৌন্দর্য যেন ইট-পাথরের কংক্রিটের নিচে ঢেকে না পড়ে।  

    টাইগারপাস মোড় থেকে লালখানবাজার পর্যন্ত অংশটুকু প্রকল্প থেকে বাদ দেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, অনেক ঐতিহাসিক ঘটনার সাক্ষী এই টাইগারপাসে প্রাকৃতিক সৌন্দর্য একমাত্র প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপে রক্ষা পেতে পারে। এলিভেটেড এক্সপ্রেসওয়ের শেষ প্রান্তটি টাইগারপাসের পরিবর্তে দেওয়ানহাট ব্রিজের দক্ষিণ প্রান্তে নামানোর প্রস্তাব দিয়ে তিনি বলেন, তাহলে আমাদের ঐতিহ্যের টাইগারপাস যেমন রক্ষা পাবে তেমনি ১ হাজার কোটি টাকার মতো প্রকল্প ব্যয়ও সাশ্রয় হবে।  

    বিকল্প প্রস্তাব হিসেবে তিনি বলেন, দেওয়ানহাট মোড় থেকে নৌ-বাহিনী সিনেমা হলের পাশ দিয়ে যে পুরানো রাস্তাটি আছে (দেওয়ানহাট ব্রিজ হওয়ার পর যেটি বন্ধ রাখা হয়েছে) তা আবার চালু করে সেখানে রেললাইনের ওপর ওভারপাস তৈরি করলে এলিভেটেড এক্সপ্রেসওয়ে থেকে নেমে যানবাহন এই ওভারপাস হয়ে টাইগারপাস অতিক্রম করবে। বিদ্যমান রেলওয়ে ব্রিজটির যেহেতু মেয়াদ শেষ, তা ভেঙ্গে সেখানেও নতুন আরেকটি ওভারপাস তৈরি করা হলে সেটি দিয়ে আগ্রাবাদমুখী যানবাহন চলাচল করতে পারবে।

    তিনি বলেন, বর্তমান পরিকল্পনা অনুযায়ী ফ্লাইওভারটি যদি টাইগারপাসের ওপর দিয়ে নিয়ে যাওয়া হয় তা হবে খুবই বিপজ্জনক। ধনিয়ালাপাড়া থেকে মনসুরাবাদের দিকে যে ফ্লাইওভারটি গেছে তার উপর দিয়ে আনতে হবে লালখান বাজারমুখী ফ্লাইওভারটি। এতে এটি আনতে হবে ৮০ ফুট উচ্চতায়। ব্যস্ততম এই রুটে যেখান দিয়ে বন্দর থেকে পণ্যবাহী যানবাহনও চলাচল করে সেসব যান এত উঁচুতে উঠতে গিয়ে প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হবে। ব্যস্ততম রুটে যান চলাচল বিঘ্নিত হবে।  

    ঐতিহ্য রক্ষা পরিষদ নেতারা বলেন, টাইগারপাস এলাকায় ফ্লাইওভার তৈরি করে প্রকৃতির অপরূপ সৌন্দর্যকে ম্লান করে দেওয়ার বিরুদ্ধে সোচ্চার হয়েছে চট্টগ্রামবাসী। চট্টগ্রামের মেয়র রেজাউল করিম চৌধুরীও এই জায়গায় ফ্লাইওভার না করতে নকশা পরিবর্তনের অনুরোধ জানিয়েছেন সিডিএ’র কাছে।

    প্রকাশিত:রবিবার ২২ আগস্ট, ২০২১