Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    তথ্য মন্ত্রী’র আহবানে রাঙ্গুনিয়ায় কৃষকের ধান কেটে দিচ্ছে কৃষকলীগ


    ধানকাটা শ্রমিকের অভাবে বিপাকে পড়া চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার প্রান্তিক কৃষকদের ধান কেটে ঘরে তুলে দিচ্ছে কৃষকলীগের নেতাকর্মীরা। রাঙ্গুনিয়া আসনের সাংসদ তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ’র আহবানে কৃষকলীগের নেতাকর্মীরা প্রান্তিক কৃষকদের পাশে নিজেদের আত্মনিয়োগ করেন।

    বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকালে চট্টগ্রামের শস্যভান্ডার খ্যাত রাঙ্গুনিয়ার গুমাইবিলের ক্ষুদ্র কৃষক আবদুন নবীর জমির ধান কেটে দেয়ার মধ্য দিয়ে উপজেলা কৃষক লীগের ধান কাটা কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার এই কৃষকের এক একর জমির ধান কেটে দিয়েছেন কৃষকলীগ।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশব্যাপী “ধান কাটা উৎসব” শুরু করেছে কৃষকলীগ। এর আওতায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের আহবানে সাড়া দিয়ে রাঙ্গুনিয়া উপজেলা কৃষক লীগের নেতাকর্মীরা কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিচ্ছেন বলে জানিয়েছেন চট্টগ্রাম উত্তর জেলা কৃষক লীগের সাধারন সম্পাদক শফিকুল ইসলাম।  

    কৃষক আবদুন নবী জানান, দেশে করোনা সংক্রমণের মধ্যে চট্টগ্রামের শস্যভান্ডার খ্যাত রাঙ্গুনিয়ার গুমাইবিলসহ বিভিন্ন বিলে শুরু হয়েছে ধান কাটার মৌসুম। প্রতিবছর ধান কাটার মৌসুমে উত্তরবঙ্গ, ময়মনসিংহ, নেত্রকোনা ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে দলবেঁধে ধানকাটা শ্রমিকরা আসেন রাঙ্গুনিয়ায়। কিন্তু এবার করোনার প্রভাব ও লকডাউনে প্রয়োজনীয় শ্রমিক আসেনি। ফলে শ্রমিকের অভাবে ধান কাটা নিয়ে বিপাকে পড়েছেন শস্য ভান্ডার গুমাই বিলের কৃষকরা।
    তিনি বলেন, বোরো ধান আবাদে জমানো সব টাকা খরচ হয়ে গিয়েছিল তার। হাতে টাকা না থাকায় সংসার চালাতে হিমশিম খাচ্ছিলেন, এছাড়া এখন ধানকাটা শ্রমিকেরও অভাব, এজন্য জমির ধান পাকলেও কাটাতে পারছিলেন না তিনি।

    শ্রমিক সংকটের পাশাপাশি কালবৈশাখি ঝড়ের শঙ্কায় ফসল তোলা নিয়ে দিশেহারা প্রান্তিক এই কৃষকের পাশে দাঁড়ানোয় কৃষকলীগের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

    রাঙ্গুনিয়ায় কৃষকলীগের ধানকাটা কর্মসুচিতে অংশ নেন উত্তরজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক ও রাঙ্গুনিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, উপজেলা কৃষক লীগ সভাপতি আব্দুল মান্নান তালুকদার, সাধারণ সম্পাদক আইয়ুব রানা, উপজেলা যুবলীগের সিনিয়র সহ সভাপতি বদিউল খায়ের লিটন চৌধুরী, তাঁতী লীগের আহবায়ক মোরশেদ তালুকদার, আওয়ামী লীগ নেতা শফিউল আলম, কৃষক লীগ নেতা নারায়ণ চন্দ্র দে, রফিক আহাম্মদ চৌধুরী, খোকন তালুকদার, মহসিন চৌধুরী, নেজাম উদ্দিন চাষি, একরামুল হক, মোহাম্মদ সুমন, আবু মনছুর, আবু ছালেহ, নুর মোহাম্মদ, মাহবুব আলম, বাবলা তালুকদার প্রমুখ। এদিন স্বাস্থ্যবিধি মেনে গুমাইবিলের কৃষক আবদুল নবীর এক একর জমির ধান কেটে দেন তারা। পর্যায়ক্রমে উপজেলার প্রতিটি ইউনিয়নে দরিদ্র কৃষকদের ধান কেটে ঘরে তুলে দেওয়া হবে বলে নেতৃবৃন্দ জানান।

    রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ দুর্যোগ-দুঃসময়ে সবসময় সাধারণ মানুষের পাশে ছিল, আছে এবং থাকবে। এবারও কৃষকরা যখন ধান কাটা নিয়ে বিপাকে পড়েছেন তখন প্রধানমন্ত্রী’র নির্দেশে এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের আহবানে সাড়া দিয়ে রাঙ্গুনিয়ায় কৃষকের ধান কাটা কর্মসূচি শুরু হয়েছে।


    প্রকাশিত: বৃহস্পতিবার ২৯ এপ্রিল, ২০২১

    Post Top Ad

    Post Bottom Ad