Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    বিয়ে-শাদীতে অতিরিক্ত বরযাত্রার সামাজিক কু প্রথার বিলোপ হওয়া উচিত- মেয়র


    দিগন্ত নিউজ ডেস্কঃ  চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, আমাদের সমাজ ব্যবস্থাই এখন কুসংস্কারাচ্ছন্নতা কেটেছে। ফলে দেশের নারী সমাজ দেশের গুরুত্বপূর্ণ সেক্টরে এখন দায়িত্ব নিয়ে কাজ করার সুযোগ পাচ্ছে।

     নারীর এই ক্ষমতায়নের মুলে মূখ্য ভূমিকা পালন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আজ সোমবার সকালে কর্পোরেশনের
    টাইগারপাস অফিসের কনফারেন্স হলে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস-২০২১ এর জুম মিটিংয়ে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। এসময় ২৪ টি ওয়ার্ডে জুমের মাধ্যমে নারী দিবসের কর্মসূচির উদ্বোধন করেন তিনি। 

    চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নারী নেত্রী জেসমিন সুলতানা পারু, এলআইইউপিসি প্রকল্পের টাউন ম্যানাজার মো. সরোয়ার হোসেন খাঁন, আর্থ- সামাজিক পুষ্টি বিশেষজ্ঞ মোহাম্মদ হানিফ, টাউন ফেডারেশনের চেয়ারপারসন কোহিনুর
    আকতার। প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী আরো বলেন, আমাদের দেশে এখনো কিছু সামাজিক কু প্রথা রয়ে গেছে। যার বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলা না গেলে এসব কু-প্রথা দূর করা যাবেনা। এই কু-প্রথার একটি হলো বিয়ে শাদীর অনুষ্ঠানে কনেপক্ষের পরিবারের সামর্থ্য চিন্তা ও বিবেচনা না করে অতিরিক্ত বরযাত্রা ধার্য্য করা।


    পাশাপাশি যৌতুক হিসেবে বরকে টিভি, ফ্রিজ, আসবাব কি কি দিতে হবে তার তালিকা কনে পক্ষের হাতে দিয়ে দেয়া। এটা রীতিমত অপরাধ। যেখানে দেশের নারীর অগ্রযাত্রায় ভূমিকা রাখছেন প্রধানমন্ত্রী, সেখানে এধরনের কর্মকান্ড কাম্য হতে পারে না। তিনি নারী সমাজের উন্নয়ন ও অগ্রযাত্রায় তাঁর পক্ষ থেকে সব রকম সহায়তা করবেন বলে জানান। পরে নগরীর ২৪টি ওয়ার্ডের আন্তর্জাতিক নারী দিবসের কর্মসূচির উদ্বোধন করেন মেয়র। এসময় মেয়রকে ক্রেস্ট উপহার দেন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের নারীসমাজ। মেয়রও নারী নেত্রীদের নারী দিবসের টোকেন মগ উপহার দেন।


    প্রকাশিত: মঙ্গলবার ০৮ মার্চ, ২০২১

    Post Top Ad