• সর্বশেষ আপডেট

    মানবিক পুলিশ ইউনিট থেকে সেই শওকতকে বদলি


    দিগন্ত নিউজ ডেস্কঃ রাস্তায় পড়ে থাকা অসুস্থ স্বজনহীন মানুষদের পাশে দাঁড়ানো চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) কনস্টেবল শওকত হোসেনকে ‘মানবিক পুলিশ ইউনিট’ থেকে বদলি করা হয়েছে।

    গত ১৯ ফেব্রুয়ারি নগরের দেওয়ান হাট এলাকায় একটি ওয়াজ মাহফিলে অতিথি করা হয় শওকতকে। মাহফিলের মঞ্চে শওকত অসহায় মানুষকে সহায়তা করার আহবান জানিয়ে বলেন, সারাদিন ওয়াজ শুনেও কোনো লাভ নেই, সবাইকে মানবিক হতে হবে। এ ছাড়াও আরো কিছু বক্তব্য দেন শওকত যা নিয়ে চট্টগ্রামে বিভিন্ন মহলে সমালোচনা চলছে।

    গুঞ্জন উঠেছে, ওই মাহফিলে দেওয়া বক্তব্যের জের ধরেই তাকে বদলি করা হলো। তবে নগর পুলিশের কর্মকর্তারা বলছেন- ‘নিয়মিত বদলির’ অংশ হিসেবে তাকে অন্য দায়িত্বে পাঠানো হয়েছে।

    সিএমপি’র উপ-কমিশনার (সদর) আমির জাফর সাংবাদিকদের বলেন, শওকত দীর্ঘদিন এক জায়গায় ছিলেন। তাই নিয়মিত বদলির’ অংশ হিসেবে তাকে এ ইউনিট থেকে বন্দর জোনে বদলি করা হয়েছে।

    মাহফিলে দেওয়া বক্তব্যকে কেন্দ্র করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, ইউনিফর্ম সার্ভিসের লোক হয়ে এ ধরনের বক্তব্য দেওয়া তার ঠিক হয়নি।

    রাস্তায় স্বজনহীন অসহায় কিংবা মানসিক রোগী যাদের স্থান হয় না হাসপাতালে সে ধরনের রোগীদের নিজেদের টাকায় সেবা দিয়ে আসছিলেন চট্টগ্রাম নগর পুলিশের কিছু সদস্য। আর তাদের নেতৃত্বে ছিলেন কনস্টেবল শওকত। দীর্ঘদিন নীরবে কাজ করার পর ২০১৯ সালে ২৯ নভেম্বর নগর পুলিশের মাসিক কল্যাণ সভায় কনস্টেবল শওকত সেবার বিষয়টি প্রকাশ্যে আনেন। তার বক্তব্য শুনে তখনকার সিএমপি কমিশনার মাহবুবর রহমান ‘মানবিক পুলিশ ইউনিট’ চালু করেন।

    মানবিক পুলিশ ইউনিটের এ কাজগুলো সামজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়লে কনস্টেবল শওকতও আলোচনায় আসেন। বিভিন্ন রেডিও, টেলিভিশনে বিভিন্ন ধরনের আলোচনা সভায় তার ডাক আসতে থাকে।

    কনস্টেবল শওকত সাংবাদিকদের কাছে বলেন, ‘গত মঙ্গলবার আমার বদলির আদেশ হয়েছে। বুধবার সেটি কার্যকর হয়েছে। আমি মানবিক ইউনিটের সব কিছু জমা দিয়ে নতুন স্থানে যোগ দিয়েছি’। বদলির কারণ নিয়ে কিছু বলতে রাজি হননি শওকত।


    প্রকাশিত: বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি, ২০২১