Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    সৌদি আরব কাতারের সাথে স্থল সীমান্ত উন্মুক্ত করেছে

    উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের শীর্ষ সম্মেলনের প্রাক্কালে কুয়েতের ঘোষণা জিসিসি সংকট সমাধানের পথ প্রশস্ত করতে পারে।


    সৌদি আরব কাতারের সাথে তার স্থল সীমানা খুলেছে, এবং কুয়েতের পররাষ্ট্রমন্ত্রীর মতে, তারা আকাশসীমা এবং সমুদ্রসীমা পুনরায় খুলতে প্রস্তুত।

    সোমবার এই যুগান্তকারী ঘোষণাটি উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল (জিসিসি) শীর্ষ সম্মেলনের প্রাক্কালে এসেছে এবং এটি একটি রাজনৈতিক বিরোধের সমাধানের দিকে এগিয়ে যেতে পারে, যা রিয়াদ এবং তার মিত্ররা কাতারে বয়কট করেছিল।

    কুশনার কাতারের সাথে উপসাগরীয় ‘যুগান্তকারী সম্মেলন’ অনুষ্ঠানে যোগ দেবেন:

    একটি মার্কিন কর্মকর্তা বলেছেন, উপসাগরীয় আরব দেশগুলি কাতারের উপর তিন বছরের অবরোধ বন্ধ করতে সম্মত হয়েছে, তার কূটনৈতিক প্রচেষ্টার পরে জারেড কুশনার অনুষ্ঠানে অংশ নেবে।


    সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রী বলেছেন, জিসিসি শীর্ষ সম্মেলন ‘উপসাগরীয় সংহতি’ পুনরুদ্ধার করবে

    সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আনোয়ার গারগাশ বলেছিলেন যে মঙ্গলবারের জিসিসি শীর্ষ সম্মেলনটি "উপসাগরীয় সংহতি পুনরুদ্ধার করবে"।

    সৌদি তার কাতারের বিমান, স্থল এবং সমুদ্র অবরোধ প্রত্যাহার করে নেওয়ার ঘোষণার পরপরই, গারগাশ বলেছিলেন যে "সুরক্ষা, স্থিতিশীলতা ও সমৃদ্ধি" শীর্ষস্থানীয় ছিল।

    “আমরা আল-উলাতে একটি ঐতিহাসিক শীর্ষ সম্মেলনের সামনে দাঁড়িয়েছি, যার মাধ্যমে আমরা আমাদের উপসাগরীয় সংহতি পুনরুদ্ধার করেছি এবং নিশ্চিত করেছি যে সুরক্ষা, স্থিতিশীলতা ও সমৃদ্ধি আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। আমাদের আরও কাজ রয়েছে এবং আমরা সঠিক পথে এগিয়ে যাচ্ছি, ”তিনি টুইটারে বলেছিলেন।

    তুরস্ক কাতারে সৌদি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে

    তুরস্ক সৌদি-কাতার সীমান্ত পুনরায় খোলার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে, তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এটি “বিরোধ নিষ্পত্তি করার গুরুত্বপূর্ণ পদক্ষেপ”।

    এই মন্ত্রণালয় কুয়েত এবং অন্যান্য আন্তর্জাতিক অভিনেতাদের এই সঙ্কট নিরসনের প্রচেষ্টার প্রশংসা করেছে।

    বিবৃতিতে বলা হয়েছে, "আমাদের ইচ্ছা এই যে দেশগুলির সার্বভৌমত্বের প্রতি পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে এই বিরোধটি সম্পূর্ণ ও স্থায়ীভাবে সমাধান হবে এবং কাতারের জনগণের বিরুদ্ধে অন্যান্য নিষেধাজ্ঞাগুলি যত তাড়াতাড়ি সম্ভব প্রত্যাহার করা হবে।"

    কাতারের আমির সৌদি আরবে উপসাগরীয় সম্মেলনে যোগ দেবেন

    কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি মঙ্গলবার সৌদি আরবে জিসিসি শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

    শেখ তামিম সৌদি বাদশাহ সালমানের কাছ থেকে ছয় জাতি সম্মেলনে আনুষ্ঠানিক আমন্ত্রণ পেয়েছিলেন।

    প্রকাশিত: মঙ্গলবার, ০৫ জানুয়ারি, ২০২১

    Post Top Ad

    Post Bottom Ad