• সর্বশেষ আপডেট

    কাট্টলীতে অগ্নিকাণ্ড: কারণ খুঁজেতে ৫ সদস্যের কমিটি গঠন!


    দিগন্ত নিউজ ডেস্কঃনগরীর আকবর শাহ থানাধীন উত্তর কাট্টলী এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ৫ সদস্যের কমিটি গঠন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

    সোমবার (৯ নভেম্বর) দুপুরে ঘটনাস্থল পরিদর্শন শেষে চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন সাংবাদিকদের এ কথা জানান।

    মো. ইলিয়াস হোসেন বলেন, অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। ৭ দিনের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

    তিনি বলেন, এ অগ্নিকাণ্ডের পেছনে কারও দায় থাকলে- তদন্তে সেটা উঠে আসবে। তদন্তে কারও গাফেলতির প্রমাণ পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

    রোববার (৮ নভেম্বর) রাতে নগরের আকবর শাহ থানার উত্তর কাট্টলী এলাকার মরিয়ম ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে একই পরিবারের ৭ জন সহ মোট ৯ জন দগ্ধ হন।

    স্থানীয়দের সহায়তায় পুলিশ এবং ফায়ার সার্ভিসের কর্মকর্তারা তাদের উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করান।

    অগ্নিকাণ্ডে দগ্ধরা হলেন- মিজানুর রহমান (৪২), সাইফুল ইসলাম (২৫), বিবি সুলতানা (৩৬), মানহা (২), মাহের (৮), পেয়ারা বেগম (৬৫), রিয়াজ (২২), সালমা জাহান (২১) এবং সুমাইয়া (১৮)।

    এরমধ্যে ৬৫ বছর বয়সী পেয়ারা বেগম সোমবার দুপুরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

    এছাড়া উন্নত চিকিৎসার জন্য মিজানুর রহমান (৪২), সাইফুল ইসলাম (২৫), বিবি সুলতানা (৩৬), মানহা (২), মাহের (৮) এবং সুমাইয়াকে (১৮) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

    চমেক হাসপাতালের বার্ন ইউনিটের বিভাগীয় প্রধান ডা. রফিক উদ্দিন আহমেদ বলেন, অগ্নিকাণ্ডে দগ্ধ ৯ জনের শ্বাসনালি ক্ষতিগ্রস্ত হয়েছে।

    তিনি বলেন, এরমধ্যে দগ্ধ পেয়ারা বেগমকে আশঙ্কাজনক অবস্থায় আইসিইউতে পাঠানো হয়। সেখানেই তিনি মৃত্যুবরণ করেন। ৬ জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। বাকি দুইজনকে আমরা চিকিৎসা দিচ্ছি।

    অগ্নিকাণ্ডে দগ্ধ ব্যক্তিদের খোঁজ নিতে সেমবার বেলা সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ছুটে যান চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

    তিনি হাসপাতালে গিয়ে কর্তব্যরত চিকিৎসকদের সঙ্গে কথা বলেন। দগ্ধ ব্যক্তিদের শারিরীক অবস্থার খবর নেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে দগ্ধদের সবধরনের সহায়তা দেওয়ার আশ্বাস দেন।

    এরপর জেলা প্রশাসক ঘটনাস্থল উত্তর কাট্টলী এলাকার মরিয়ম ভবনে যান। সেখানে স্থানীয়দের সঙ্গে কথা বলেন। অগ্নিকাণ্ডের কারণ খুঁজে বের করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠনের কথা জানান।

    এ সময় তার সঙ্গে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলম, কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম, জেলা প্রশাসকের স্টাফ অফিসার রাজিব হোসেনসহ স্থানীয় জনপ্রতিনিধি এবং আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


    প্রকাশিত: সোমবার, ০৯ নভেম্বর, ২০২০