• সর্বশেষ আপডেট

    পিএসসির নতুন চেয়ারম্যান নোয়াখালীর গর্বিত সন্তান সোহরাব হোসাইন


    মোঃ ইব্রাহিম, নোয়াখালীঃ- পিএসসির নতুন চেয়ারম্যান নোয়াখালীর গর্বিত সন্তান সোহরাব হোসাইন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন চাটখিলের গর্বিত সন্তান মো. সোহরাব হোসাইন। তিনি সরকারের সাবেক সিনিয়র সচিব।

    বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার এক প্রজ্ঞাপনে এ নিয়োগের আদেশ জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সংবিধানের ১৩৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি চেয়ারম্যান হিসেবে মো. সোহরাব হোসাইনকে নিয়োগ দিয়েছেন।

    পাঁচ বছরের দায়িত্ব পালন শেষে বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ সাদিক আগামীকাল অবসরে যাবেন।
    সাংবিধানিক পদ পিএসসির চেয়ারম্যান হিসেবে মো. সোহরাব হোসাইন শিগগিরই প্রধান বিচারপতির কাছে শপথ নিয়ে দায়িত্ব গ্রহণ করবেন। নিয়োগের তারিখ থেকে পরবর্তী পাঁচ বছর অথবা বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত (যেটি আগে আসে) তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

    বিসিএস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা মোহাম্মদ মো. সোহরাব হোসাইন শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সরকারের বিভিন্ন পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

    এর আগে, তিনি তিনি শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিসিএস প্রশাসন একাডেমির রেক্টরসহ নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

    তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ছাত্রজীবন থেকেই তিনি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে জড়িত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক দল ও নাট্যচক্রের সদস্য ছিলেন। তিনি বাংলা একাডেমির আজীবন সদস্য।

    নিয়োগ পাওয়ার পর প্রতিক্রিয়া জানতে চাইলে নতুন চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, ‘আমি যেন আমার ওপর অর্পিত দায়িত্ব সততার সাথে পালন করতে পারি সবার সহযোগিতা নিয়ে। তাই সবাই আমাকে দোয়া করবেন।

    প্রকাশিত: বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০