Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    লাদাখ অঞ্চল পরিদর্শনে মোদি

    গালওয়ান উপত্যকায় ২০ জন ভারতীয় সেনা নিহত হওয়ার কয়েক সপ্তাহ পরে ভারতের প্রধানমন্ত্রী মোদি উত্তর হিমালয় অঞ্চলে পরিদর্শন।

    modi-visits-ladakh-region

    কর্মকর্তারা জানান, ভারতীয় ও চীনা সৈন্যরা তাদের বিতর্কিত সীমান্তে সংঘর্ষের কয়েক সপ্তাহ পর শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাদাখের উত্তর হিমালয় অঞ্চলে পরিদর্শনে আসেন।

    চীনা আগ্রাসন কে কেন্দ্র করে ভারতের মোদী সরকার চাপের মধ্যে আছেন। রয়টার্সের সহযোগী এএনআই-এর ছবিতে দেখা গেছে। তিনি লাদাখের নিমু এলাকার একটি ঘাঁটিতে সৈন্যদের সাথে সাক্ষাৎ করেছেন।

    কর্মকর্তারা জানিয়েছেন, মোদির সঙ্গে ছিলেন প্রতিরক্ষা বাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত এবং সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারভানে।

    ১৫ই জুন ২০২০ গালওয়ান উপত্যকার নিয়ন্ত্রণ রেখায় মুখোমুখি সংঘর্ষ হয় ভারত ও চীনের, সংঘর্ষ শুরু করার জন্য ভারত ও চীন উভয় দোষারোপ করেছে, এতে ২০ জন ভারতীয় সেনা মারা গিয়েছিলেন এবং কমপক্ষে ৭৬ জন আহত হয়েছেন।

    চীন তার সৈন্যদের কতজন নিহত বা আহত হয়েছে তা প্রকাশ করেনি।

    পারমাণবিক সশস্ত্র প্রতিবেশীরা সীমান্তবরাবর সৈন্য জড়ো করেছে, যার অধিকাংশই বিতর্কিত, এবং সামরিক ও কূটনৈতিক আলোচনা চলছে সংঘর্ষ কমানোর জন্য।

    গত সপ্তাহে, ভারত তার সৈন্যদের হত্যার প্রতিশোধ নেওয়ার জন্য চীনবিরোধী প্রতিক্রিয়া ঘটিয়ে ৫৯টি, বেশিরভাগ চীনা, মোবাইল ফোন অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করেছিল।

    চীন শুক্রবার বলেছে যে দ্বিপক্ষীয় সহযোগিতার কৃত্রিম ব্লকগুলি ভারতের স্বার্থকে ক্ষতিগ্রস্থ করবে এবং তাদের সীমান্ত অঞ্চলে শান্তি বজায় রাখতে উভয় দেশের একসাথে কাজ করা উচিত।

    পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝা লিজিয়ান এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, বেইজিং ভারতের চীনা ব্যবসায়ের অধিকারকে ধরে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।


    প্রকাশিত: শুক্রবার, ০৩ জুলাই, ২০২০

    Post Top Ad

    Post Bottom Ad