• সর্বশেষ আপডেট

    আজ পবিত্র হজ্জ, লাব্বাঈক আল্লাহুমা লাব্বাঈক ধ্বনিতে মুখরিত আরাফাতের ময়দান।


    মোঃ ওমর ফারুক,সৌদি আরবঃ  ইসলামের পঞ্চম স্তম্ভ হলো হজ্জ, প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২৫ লাখেরও বেশি হাজী উপস্থিত হতেন আরাফাতের ময়দানে লাব্বাঈক আল্লাহুমা লাব্বাঈক ধ্বনিতে মূখরিত হতো আরাফাতের ময়দান। 

    বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণের কারণে এবছর সীমিত পরিসরে পালিত হচ্ছে হজ্জ। সৌদি আরবে অবস্থান করা বিভিন্ন দেশের প্রবাসী  নাগরিক ও সৌদি  নাগরিক এর সমন্বয়ে সীমিত সংখ্যক হাজী নিয়ে পালিত হচ্ছে এ বছরের হজ্জ।

    শারীরিকভাবে সুস্থ এবং আর্থিকভাবে সামর্থ্যবান প্রত্যেক মুসলমান নরনারীর জন্য জীবনে একবার হজ্জ করা ফরজ। 

     প্রতি বছর আরবী বছরের শেষ মাসের ৯ তারিখ, অর্থাৎ ৯ই  জিলহজ্ব  পালিত হয় হজ্জ।    
             
    আজ ৯ই জিলহজ্ব পবিত্র হজ্জ,  যোহর নামাজের আগেই সকল হাজীগণ মীনা থেকে  লাব্বাঈক আল্লাহুমা লাব্বাঈক ধ্বনিতে উপস্থিত হবেন আরাফাতে ময়দানে। 

    হাদিসে বর্ণিত আছে "আল হাজ্জু আরাফাহ "  অর্থাৎ ৯ই জিলহজ্ব যোহর নামাজের আগেই আরাফাতের ময়দানে উপস্থিত হওয়াই হলো হজ্জ। 

    ৯ই জিলহজ্ব  আরাফাতের ময়দানে মসজিদে নামিরায় থেকে হজ্জের খুতবা পাঠ করবেন শায়খ আবদুল্লাহ বিন সোলাইমান, এ-ই খুতবা আরবী ভাষার সাথে বিশ্বের আরও ১০ ভাষায় অনুবাদ করে সরাসরি সম্প্রচার করবে বিশ্বের বিভিন্ন দেশের সকল গণমাধ্যম ও টেলিভিশন। এ-র মধ্যে এবছর বাংলা ভাষায়ও প্রচার করা হবে এবারের হজ্জের খুতবা। 

    খুতবা শেষে মসজিদে নামিরা থেকে একই আযানের মাধ্যমে দুই ইকামাত এর মাধ্যমে যোহর ও আছর এ-র নামাজ আদায় করা হবে। 
    আরাফাতের ময়দানে  সুর্যোআস্ত পযন্ত অবস্থান করবেন হাজীরা। মাগরিব নামাজের পরপরই  হাজীরা রওনা দিবেন মুজদালিফার পথে, মুজদালিফায় শয়তানকে পাথর মারার জন্য পাথর সংগ্রহ করতে হয়, তবে এবছর করোনা সংক্রমণ এ-র কারণে হজ্জ কতৃপক্ষ আগেই প্রত্যেক হাজীকে জীবাণুমুক্ত কংকর দিয়ে দেওয়া হয়েছে। মুজদালিফায় সারা রাত অবস্থান করে ফজর নামাজের পরপরই মিনার পথে রওনা দিবেন হাজীরা 

    মিনায় এসে জামারাতে বড় শয়তানকে ৭টি পাথর  নিক্ষেপ করে চলে যাবেন পবিত্র কাবা শরীফে তারপর কাবা শরীফ তাওয়াফ করে এবং সাফা মারওয়া ছাহিহ করতে হবে।  এরপর পশু কোরবানি করে মাথার চুল ফেলে দিতে হবে এরপর আরও দুই দিন ১১ই জিলহজ্ব ও ১২ই জিলহজ্ব জামারাতে যথাক্রমে বড়, মিডিয়াম, ও ছোট শয়তানকে  ৭টি করে পাথর নিক্ষেপ এ-র মাধ্যমে হজ্জের রীতিনীতিগুলো সম্পন্ন করবেন হাজীরা    

    প্রকাশিত: বৃহস্পতিবার ৩০, জুলাই ২০২০