Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    কোন ভিআইপি বা অফিসার এ বছর হজ্জের অনুমতি পাননি


    কোন ভিআইপি বা অফিসার এ বছর হজ্জের অনুমতি পাননি

    মোঃ ওমর ফারুক, সৌদি আরবঃ সৌদি আরবের কিংবা সৌদি আরবে অবস্থানরত কোন দেশের কুটনৈতিক ব্যক্তিত্ব বা সৌদি আরবের কোন উচ্চপদস্থ কাউকে এ বছর হজ্জের অনুমতি দেওয়া হয়নি। বিষয়টি নিশ্চিত করেছেন সৌদি উমরাহ ও হজ্জ মন্ত্রী। 

    করোনা মহামারীর কারণে এবছর সীমিত পরিসরে হজ্জ পালনের সিদ্ধান্ত নিয়েছেন সৌদি হজ্জ কতৃপক্ষ। সৌদি আরবে অবস্থানরত ১৬০ দেশের নাগরিকদের মধ্য থেকে মাত্র ৭ হাজার হাজী এবং ৩ হাজার সৌদি নাগরিকের সমন্বয়ে মোট ১০ হাজার হাজীকে নিয়ে পালিত হচ্ছে এবারের হজ্জ। 

    ইতিমধ্যে হজ্জের সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেছেন সৌদি উমরাহ ও হজ্জ মন্ত্রনালয়ের মন্ত্রী মুহাম্মদ সালেহ বিন বেনতেন। 


    তিনি বলেন ইতিমধ্যে আমরা হজ্জের সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছি এবং হাজীদের নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। তিনি বলেন এবছরের হজ্জের প্রথম দলটি আল কাসিম প্রদেশ থেকে জেদ্দা বিমানবন্দর হয়ে মক্কায় এসে পৌছেছেন। 

    মন্ত্রী বলেন এবারের হজ্জ সৌদি আরবের কোন ভিআইপি কিংবা সৌদি আরবে অবস্থানকরা কোন দেশের দূতাবাসের কোন কর্মকতাকে হজ্জ করার অনুমতি দেওয়া হয়নি। 

    অনুমতি পাওয়া হাজীগন সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে হজ্জের রীতিনীতিগুলো পালন করবেন কোন হাজী যদি আইন অমান্য করেন তবে তাকে হজ্জে অংশগ্রহণ করতে দেওয়া হবে না।  


    তিনি বলেন এবছরের হাজীদের অনুমতির ক্ষেত্রে মানা হয়েছে স্বচ্ছ নীতিমালা, সুস্থ এবং রোগপ্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিকেই এবারের হজ্জের জন্য অনুমতি দেওয়া হয়েছে। 

    সৌদি উমরাহ ও হজ্জ মন্ত্রী মুহাম্মদ সালেহ বিন বেনতেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এ-র নির্দেশ অনুযায়ী 


    কোনরকম ভিআইপি ব্যক্তিকে হজ্জের অনুমতি দেওয়া হয়নি এবং কোন হাজী যদি হজ্জের জন্য গৃহীত কোন নীতিমালা অমান্য করেন তাহলে তাকে হজ্জে অংশগ্রহণ করতে দেওয়া হবে না। এবং স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব বজায় না রাখেন তাহলে তাকে ও হজ্জে অংশগ্রহণ করতে দিবেন না।

    সূত্রঃ আরব নিউজ।              

    প্রকাশিত: রবিবার ২৬, জুলাই ২০২০

    Post Top Ad