Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    বৈশ্বিক, মহামারী করোনার প্রার্দুভাবের কারনে সীমিত পরিসরে পালিত হবে ২০২০ সালের হজ্জ।

    করোনা সংক্রমণের কারণে সৌদি হজ্জ ও উমরাহ মন্ত্রনালয় আগেই ঘোষণা দিয়েছিলেন এবছরের হজ্জে সৌদি আরবের বাহিরের কোন দেশের নাগরিক হজ্জে অংশগ্রহণ করতে পারবেন না, শুধুমাত্র সৌদি আরবের নাগরিক এবং সৌদি আরবে অবস্থানকারী বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের মধ্য থেকে মাত্র ১০ হাজার হাজীকে নিয়ে পালন করা হবে এবারের হজ্জ। 

    এর মধ্যে সৌদি নাগরিক অংশগ্রহন করতে  পারবেন ৩০% অর্থাৎ ৩ হাজার আর সৌদি আরবে অবস্থানকারী অন্যান্য দেশের নাগরিক ৭০% অর্থাৎ ৭ হাজার,।          

    গত ৭ জুলাই থেকে সৌদি আরবে হজ্জের নিবন্ধন শুরু হয়ে শেষ হয় ১০ ই জুলাই। এবং এবারের হজ্জে নিবন্ধন করেন সৌদি আরব সহ ১৬০ দেশের নাগরিক। অর্থাৎ এবারের হজ্জ পালিত হবে বিশ্বের ১৬০ টি দেশের সর্বমোট ১০ হাজার হাজীকে নিয়ে। ৩ হাজার সৌদি নাগরিক এবং বাকী ৭ হাজার বিভিন্ন দেশের নাগরিক তবে কোন দেশের কতজন নাগরিক এবারের হজ্জে অংশগ্রহণ করেন তা এখনো বিস্তারিত জানা যায়নি।     

    করোনা ভাইরাসের কারণে এ বছর হজ্জে সৌদি হজ্জ মন্ত্রনালয় ও স্বাস্থ্য মন্ত্রনালয়ের সমন্বয়ে বেশকিছু স্বাস্থ্যবিধি ঘোষণা করেছেন। এ বছর কোন হাজী পবিত্র কাবা শরীফ স্পর্শ করতে পারবেন না। তাওয়াফ কিংবা নামাজ কোন সময়ই না, এবং চুম্বন করতে পারবেন না হাজরে আসওয়াদ অর্থাৎ কালো পাথর,। নামাজ এবং তাওয়াফ এ-র সময় মানতে হবে স্বাস্থ্যবিধি বজায় রাখতে হবে শারীরিক দুরত্ব। এবং প্রত্যেক হাজীকেই বাধ্যতামূলক মাক্স পরিধান করতে হবে। 
    মীনা ও আরাফাতে তাবুতে ও স্বাস্থ্যবিধি মেনে শারীরিক দুরত্ব বজায় রেখে হজ্জের রীতিনীতি গুলো পালন করতে হবে। 

    কোন হাজীর যদি করোনা উপস্বর্গ দেখা যায় বা সংক্রমিত হয়ে পড়েন তবে তিনি হজ্জের বাকী কার্যক্রমগুলো পালন করতে পারবেন কিনা তা নির্ভর করবে চিকিৎসক এ-র পরামর্শের উপর। 
    শয়তানকে পাথর মারার ব্যাপারেও মানতে কতৃপক্ষের নিয়মনীতি এবং কতৃপক্ষের নির্ধারিত পাথর দিয়েই শয়তানকে পাথর মারার নিয়ম পালন করতে হবে। 

    ১৯ শে জুলাই থেকে ২ আগস্ট পযন্ত হজ্জের নির্ধারিত স্থানগুলোতে নিবন্ধিত হাজী ছাড়া অন্য কেউ প্রবেশ করলে বা প্রবেশ করার চেষ্টা করলে তাকে ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে জানিয়েছেন সৌদি হজ্জ কতৃপক্ষ।                               
    সূত্রঃঃ গালফ নিউজ।     

    প্রকাশিত: বুধবার, ১৫ জুলাই, ২০২০

    Post Top Ad

    সজীব হোমিও প্যাথিক হল