• সর্বশেষ আপডেট

    গাজীপুরে সবুজ মাল্টার বাম্পার ফলন, চাষিদের মুখে আনন্দের হাসি

    মোহাম্মদ তাজুল ইসলাম, গাজীপুরঃ- গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বরাব এলাকায়  শহিদুল ইসলাম সাচ্চুর একটি মাল্টা বাগান রয়েছে। এ বাগানের আয়তন ১১ বিঘা। সাচ্চু ও তার বন্ধুরা জমি ভাড়া নিয়ে এ মাল্টা বাগান করেন।

    শহিদুল ইসলাম ও তার বন্ধুরা ভাড়ানেয়া জমিতে  বাণিজ্যিকভাবে বারি-১ ও ভারতীয় জাতের মাল্টা চাষ শুরু করেন। আলাদা দুটি বাগানে প্রায় দেড় হাজার মাল্টা গাছ রয়েছে। এ বছর তারা বাগানগুলো থেকে মাল্টা বিক্রি করবেন। যদিও গত বছর থেকে তাদের বাগানে মাল্টা ধরতে শুরু করে। কিন্তু সে সময় তেমন একটা মাল্টা বিক্রি করতে পারেননি। মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান থানার কোলা এলাকার বাসিন্দা শহিদুল ইসলাম সাচ্চু।

    তিনি ৮ থেকে ১০ বছর আগে গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ী পুকুরপাড় এলাকায় বাড়ি করে পরিবার নিয়ে বসবাস করে আসছেন। তিনি জানান, ১৯৯৭ সালে সিঙ্গাপুর যান। কিছু টাকা জমা হলে ২০১১ সালে দেশে ফিরে আসেন। এক বছর পর গার্মেন্টস ব্যবসা শুরু করেন। গার্মেন্টস ব্যবসা লাভ করতে না পেরে অবশেষে সেই ব্যবসাও ছেড়ে দেন। পরে তার এক বন্ধুর
    পরামর্শে ২০১৭ সালে মাল্টা চাষ শুরু করেন।

    বর্তমানে মাল্টার ফলন ভালো হওয়ায় শহিদুল ইসলাম সাচ্চু ও তার বন্ধুরা খুব খুশি। আগামী আগস্ট ও সেপ্টেম্বর মাস থেকে তাদের বাগানের মাল্টা বাজারে বিক্রি করা হবে। পাইকারিতে কেজি প্রতি মাল্টার দাম হতে পারে ১০০ থেকে ১২০ টাকা।

    শহিদুল ইসলাম সাচ্চু জানান, তাদের মাল্টা বাগানে কোনো ধরনের রাসায়নিক সার ব্যবহার করা হয় না। তাদের বাগানে ব্যবহার করা হয় তরল জৈব সার।

    তার অপর এক বন্ধু আনোয়ার হোসেন মিঠু। তিনি ঢাকায় একটি প্রতিষ্ঠানে চাকরি করেন। পাশাপাশি কয়েক বন্ধু মিলে গাজীপুরে মাল্টা চাষ শুরু করেছেন। এ বছর তাদের বাগানে প্রচুর মাল্টা ধরেছে। প্রতিটি গাছে গড়ে ৭০ থেকে ৮০টি মাল্টা ধরেছে।

    কালিয়াকৈর উপজেলার কৃষি কর্মকর্তা জানান, শহিদুল ইসলাম সাচ্চুর মাল্টা বাগান আমরা পরিদর্শন করেছি। তাদের বাগানে এবার মাল্টার বাম্পার ফলন হয়েছে। এছাড়াও কালিয়াকৈর উপজেলার চাপাইর, ফুলবাড়িয়া, মধোপাড়া ও মৌচাক এলাকায় মাল্টা চাষ করা হয়েছে। সরকারী প্রকল্পের আওতায় মাল্টা চাষ করলে ওইসব চাষিদের চারা, সার, কীটনাশক স্প্রেসহ প্রয়োজনীয় সহযোগিতা দেওয়া হয়।

    প্রকাশিত: বুধবার, ০৮ জুলাই, ২০২০