Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইরান

    Iran issues arrest warrant for Trump
    ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইরান
    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইরান এবং আরও ডজন খানেক কে আটক করার জন্য ইন্টারপোলের কাছে সাহায্য চেয়েছে। তারা বিশ্বাস করে যে বাগদাদে ইরানের এক শীর্ষস্থানীয় জেনারেল হত্যা করেছিল।

    তেহরানের সরকারি আইনজীবী আলি আলকাসিমেহর সোমবার বলেছেন যে ট্রাম্প, ৩ জানুয়ারির হামলায় আরও ৩০ জনেরও বেশী ইরান জড়িত থাকার অভিযোগে জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করেছে।

    সোমবার তেহরানের প্রসিকিউটর আলী আলকাসিমিহর বলেছিলেন যে, ট্রাম্প এবং আরও ৩০ জনরও বেশি ইরানের বিরুদ্ধে ৩ জানুয়ারির হামলায় জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করেছে।, "হত্যা ও সন্ত্রাসবাদের অভিযোগ" এর সাথে জড়িত থাকার অভিযোগ করেছেন, আধা-সরকারী আইএসএনএ বার্তা সংস্থা জানিয়েছে।

    আলকাসিমেহর ট্রাম্প ছাড়া অন্য কাউকে শনাক্ত করেননি, কিন্তু তিনি জোর দিয়েছেন যে ইরান তার প্রেসিডেন্ট পদ শেষ হওয়ার পরেও তার মামলা চালিয়ে যাবে।

    ফ্রান্সের লিয়ঁ ভিত্তিক ইন্টারপোল এক বিবৃতিতে বলেছে যে তার সংবিধান রাজনৈতিক, সামরিক, ধর্মীয় বা বর্ণবাদী চরিত্রের যে কোন হস্তক্ষেপ বা কার্যক্রম গ্রহণ করতে নিষেধ করেছে।

    "অতএব, যদি বা এই জাতীয় কোনও অনুরোধ সাধারণ সচিবালয়ে প্রেরণ করা হয়," এতে আরও বলা হয়েছে, "... ইন্টারপোল এই জাতীয় অনুরোধ বিবেচনা করবে না।"

    যুক্তরাষ্ট্রের ইরানের দূত ব্রায়ান হুক এই পদক্ষেপকে "প্রোপাগান্ডা স্টান্ট" হিসেবে বর্ণনা করেছেন।

    সৌদি আরবে এক সংবাদ সম্মেলনে হুক বলেন, "আমাদের মূল্যায়ন হচ্ছে ইন্টারপোল হস্তক্ষেপ করে না এবং গ্রেপ্তারি নোটিশ জারি করে না যা রাজনৈতিক সারাংশের উপর ভিত্তি করে তৈরি।

    তিনি বলেন, "এটা একটা রাজনৈতিক সত্তা। এর সাথে জাতীয় নিরাপত্তা, আন্তর্জাতিক শান্তি বা স্থিতিশীলতা উন্নীত করার কোন সম্পর্ক নেই... এটা একটা প্রোপাগান্ডা স্টান্ট যা কেউ গুরুত্বপূর্ণ মনে করে না।

    প্রকাশিত: সোমবার, ২৯ জুন, ২০২০

    Post Top Ad