• সর্বশেষ আপডেট

    নির্ধারিত সময়েই ইংল্যান্ডে সিরিজ খেলতে যাচ্ছে পাকিস্তান


    ইংল্যান্ড সফরের জন্য যে ২৯ জন ক্রিকেটারের প্রাথমিক দল নির্বাচন করেছিল পাকিস্তান, তাঁদের মধ্যে ১০ জনই করোনায় আক্রান্ত। কিন্তু সেসব উপেক্ষা করেই ইংল্যান্ডে সিরিজ খেলতে যাচ্ছে পাক দল।

    গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বলেছে, আগামীকাল রবিবার সেখানে পৌঁছাবে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। তবে সিরিজের সূচি এখনও চূড়ান্ত হয়নি। যথাসময়ে তা ঘোষণা করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

    ইংল্যান্ড সফরের জন্য কিছুদিন আগে ২৯ সদস্যের দল ঘোষণা করেছিল পিসিবি। সঙ্গে ১৪ জন সাপোর্ট স্টাফের নামও জানিয়েছিল তারা। বোলিং কোচ ওয়াকার ইউনুস, অলরাউন্ডার শোয়েব মালিক ও ফিজিও ক্লিফ ডিকন ছাড়া সম্প্রতি দলের বাকি খেলোয়াড় ও স্টাফদের করোনা পরীক্ষা করায় সংস্থাটি। এরপর গেল মঙ্গলবার দশ ক্রিকেটার ও এক সাপোর্ট স্টাফের আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয় তাদের পক্ষ থেকে।

    তবে পিসিবির পরীক্ষায় শনাক্ত হওয়ার পরদিন আরেকটি পরীক্ষায় নেগেটিভ ফল পেয়েছেন বলে জানান মোহাম্মদ হাফিজ। এই অভিজ্ঞ অলরাউন্ডারের ব্যক্তিগত উদ্যোগে পরীক্ষা করানোটা সহজভাবে নেওয়া হয়নি। বোর্ডের প্রটোকল ভাঙায় তাকে তিরস্কার করেছে পিসিবি।

    ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, বোর্ডের পরীক্ষায় পজিটিভ হওয়া সাপোর্ট স্টাফ ও ক্রিকেটারদের কেউই থাকছেন না পাকিস্তানের ইংল্যান্ডগামী বহরে। তাদেরকে রাখা হয়েছে হোম-কোয়ারেন্টিনে। আর প্রথম দফায় যারা নেগেটিভ হয়েছেন, গেল বৃহস্পতিবার লাহোরে সেসব ক্রিকেটার ও স্টাফদের নমুনা আবারও পরীক্ষা করা হয়েছে। আজ শনিবার জানা যাবে ফল।

    দ্বিতীয় দফায়ও যারা করোনামুক্ত প্রমাণিত হবেন, তাদেরকে নিয়ে ইসিবির ব্যবস্থাপনায় চার্টার্ড বিমানে করে ইংল্যান্ডে উড়ে যাবে পাকিস্তান। পৌঁছানোর পর ব্রিটিশ সরকারের নির্দেশনা মেনে উস্টারে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকবে তারা। এরপর আগামী ১৩ জুলাই থেকে ডার্বিশায়ারে প্রস্তুতি শুরু করবে দলটি।

    আক্রান্তদেরও অবশ্য সুযোগ রয়েছে পরবর্তীতে দলের সঙ্গে যোগ দেওয়ার। গতকাল শুক্রবার তাদের দ্বিতীয় দফা করোনা পরীক্ষা করা হয়েছে। আগামী সোমবার হবে তৃতীয় দফা পরীক্ষা। যারা দুটি পরীক্ষায় পজিটিভ হবেন, তারা পাবেন সফরে যাওয়ার ছাড়পত্র।

    উল্লেখ্য, পাকিস্তানের যে ১০ জন ক্রিকেটার করোনা আক্রান্ত হয়েছেন তাঁদের মধ্যে ওয়াহাব রিয়াজ, মহম্মদ হাফিজ, শাদাব খান, হরিশ রাউফ, ফকর জামানদের মতো বড় নামও রয়েছে। স্বাভাবিকভাবেই এদের বাদ দিয়ে অনেক দুর্বল দল নিয়ে ইংল্যান্ড যাচ্ছে পাক দল। 


    প্রকাশিত: শনিবার, ২৭ জুন, ২০২০