Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    চীন, ভারত সংঘর্ষের পরে সীমান্ত উত্তেজনা হ্রাস করতে সম্মত

    china-india-agree-reduce-border-tensions-deadly-clash

    চীন ও ভারত তাদের বিতর্কিত হিমালয় সীমান্তে সংঘর্ষের পর এক সপ্তাহে উত্তেজনা হ্রাস করতে সম্মত হয়েছে, সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছে- যা গত ৪৫ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ।

    সোমবার শীর্ষ আঞ্চলিক সামরিক কমান্ডারদের মধ্যে আলোচনার পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, "উভয় পক্ষই পরিস্থিতি ঠান্ডা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সম্মত হয়েছে।"

     ঝাও মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, এই বৈঠকের আয়োজন দেখাচ্ছে যে উভয় পক্ষই তাদের মতানৈক্যমোকাবেলা করতে চায়, পরিস্থিতি সামলাতে চায় এবং আলোচনার মাধ্যমে পরিস্থিতি শীতল  করতে চায়।

    ঝাও আরও বলেন, "উভয় পক্ষ "খোলামেলা এবং গভীর দৃষ্টিভঙ্গি বিনিময় করেছে" এবং "আলোচনা বজায় রাখতে সম্মত হয়েছে এবং যৌথভাবে সীমান্ত এলাকায় শান্তি ও শান্তি উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ।"

    ভারতীয় ও চীনা সৈন্যরা মে মাসের শুরু থেকে গালওয়ান উপত্যকার বেশ কয়েকটি পয়েন্টে অচলাবস্থার মধ্যে রয়েছে, যা ৩,৫০০ কিলোমিটার (২,২০০ মাইল) প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর একটি বিতর্কিত হিমালয় এলাকা, যা বিশ্বের সবচেয়ে জনবহুল দুটি দেশের মধ্যে ডি ফ্যাক্টো সীমান্ত।

    ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভারতীয় সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে আরও বলা হয়েছে যে সোমবার দু'দেশ কয়েক ঘণ্টার দীর্ঘ আলোচনা হয়েছে এবং এলএসি-র সাথে "নিষেধাজ্ঞার জন্য পারস্পরিক সম্মতিতে" পৌঁছেছে।



    ভারতীয় গণমাধ্যমের খবরে, ভারতীয় সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে আরও বলা হয়েছে, সোমবার দু'দেশ ঘণ্টার পর ঘন্টা আলোচনা করেছে এবং এলএসি-র সাথে "নিষেধাজ্ঞার জন্য পারস্পরিক সম্মতিতে" পৌঁছেছে।

    এএনআই নিউজ এজেন্সির, বিবৃতিতে বলা হয়েছে, "গতকাল ভারত-চীন মধ্যে কর্পস কমান্ডার পর্যায়ের আলোচনা মলডোতে সৌহার্দ্যপূর্ণ, ইতিবাচক এবং গঠনমূলক পরিবেশে অনুষ্ঠিত হয়েছিল।"

    "সরে আসার জন্য পারস্পরিক সম্মতি হয়েছে। পূর্ব লাদাখের সমস্ত ঘর্ষণ অঞ্চল থেকে সরে আসার পদ্ধতি নিয়ে আলোচনা হয়েছিল এবং উভয় পক্ষই তা মেনে চলবে।"

    প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া বলেছে যে এই বৈঠক ছিল ১৪ কর্পসের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং এবং তিব্বত সামরিক জেলার কমান্ডার মেজর জেনারেল লিউ লিনের মধ্যে।
    প্রকাশিত: বুধবার, ২৪ জুন, ২০২০

    Post Top Ad