Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    রাজারহাটে কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটা শুরু

    রাজারহাটে কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটা শুরু

    আসাদুজ্জামান, রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ- রাজারহাটে এবারেই প্রথম কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটা শুরু হয়েছে। ধান কাটা মাড়ার সুবিধার্থে ভর্তুকি মূল্যে ২টি কম্বাইন্ড হারভেস্ট মেশিন প্রদান করা হয়েছে।

    বুধবার উপজেলার ঘড়িয়ালডাঁঙ্গা ইউনিয়নের গতিয়াশাম ও নাজিমখান ইউনিয়নের রাঘব গ্রামে কম্বাইন্ড হারভেস্ট মেশিন দিয়ে ধান কাটা দেখতে ভিড় জমায় উৎসুক জনতা। এরআগে সোমবার কম্বাইন্ড হারভেস্ট মেশিন নিজে চালিয়ে ধান কাটার উদ্ধোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাঃ যোবায়ের হোসেন। উপজেলার ঘড়িয়ালডাঁঙ্গা ইউনিয়নের পশ্চিম দেবত্তর (চায়না বাজার) গ্রামে মেশিনের সাহায্যে ধান কাটার উদ্ধোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ কামরুজ্জামান ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ সাজিবুল করিম উপস্থিত ছিলেন।

    কম্বাইন্ড  হারভেস্ট মেশিন তিন লিটার ডিজেলে এক ঘন্টা চলে । এটি ব্যবহারে কৃষকের ধান কাটার সময়,শ্রম ও খরচ কমাবে।  এই মেশিন ঘন্টায় ৫৫-৬০শতক হারে ২৪ঘন্টায় প্রায় ১৩একর বা ৪০বিঘা জমির ধান কাটতে পারে। এছাড়া শুধু ধান কাটা নয়,এটি মাড়াই ও বস্তাবন্দী করতেও সক্ষম। এটি দিয়ে ধান ছাড়াও গম ও ভুট্রা কাটা,মাড়া ও ছাটাই সম্ভব।


    মেশিনের মালিক নিজের ধান কাটার পাশাপাশি একর প্রতি সর্বোচ্চ ৮হাজার  ভাড়ায় অন্য কৃষকের ধান কাটা মাড়াই করতে পারবে। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ কামরুজ্জামান জানান,কৃষকদের সুবিধার্থে কৃষি মন্ত্রণালয় ভর্তুকিতে এসব মেশিন দিচ্ছে।

    উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাঃ যোবায়ের হোসেন জানান,প্রতিটি কম্বাইন্ড হারভেস্ট মেশিনের বাজার মূল্য ২৯লাখ ৫০হাজার টাকা। এরমধ্যে সরকারীভাবে ভর্তুকি দেয়া হয়েছে ১৪লাখ টাকা। বাকী ১৫ লাখ ৫০ হাজার টাকা হারে প্রদান করে  উপজেলার ঘড়িয়ালডাঁঙ্গা ইউনিয়নের গতিয়াশাম গ্রামের আব্দুল মোত্তালিব এবং নাজিমখাঁন ইউনিয়নের রাঘব গ্রামের হায়দার আলী দুটি কম্বাইন্ড হারভেস্ট মেশিন ক্রয় করেছেন। এছাড়া আরো ১টি মেশিন,হস্তান্তর প্রক্রিয়াধীন এবং অতিরিক্ত দু’টি মেশিনের জন্য চাহিদা পাঠানো হয়েছে।


    প্রকাশিত: বুধবার, ০৬ মে, ২০২০

    Post Top Ad