Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ভারতের দিল্লি ও তেলেঙ্গানায় প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত দু’জন


    ভারতে দেখা দিয়েছে করোনা আতঙ্ক। নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হলেন দু’জন। একজন দিল্লির বাসিন্দা ও অন্যজন তেলেঙ্গানার।

    gifs website

    সোমবার সরকারের তরফে এই দুই আক্রান্তের কথা জানানো হয়েছে। একজন ইতালি থেকে ফিরেছেন ও অন্যজন দুবাই থেকে।

    এই নিয়ে ভারতে মোট পাঁচজন এই ভাইরাসে আক্রান্ত হলে। তিনজনকে আগেই চিকিৎসার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

    স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আপাতত দু’জনেই স্থিতিশীল। তাদের সর্বক্ষণ পর্যবেক্ষণে রেখেছে চিকিৎসকেরা।

    এমনিতেই বিশ্ব জুড়েই ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। সেই সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-হু যে ভয়ঙ্কর মহামারির সতর্কতা দিয়েছিল তার আশঙ্কা আরও বেড়েছে। সাতটি মহাদেশের মধ্যে একমাত্র বরফে ঢেকে থাকা আন্টার্কটিকা ছাড়া বাকি মহাদেশগুলির বিভিন্ন দেশে এই মারণ ভাইরাসে সংক্রামিত রোগীর মৃত্যু হতে শুরু করেৎসকেরা।

    হু আগেই জানিয়েছে, করোনাভাইরাসের সাম্প্রতিক চেহারা শুধুমাত্র হিমশৈলের চূড়া মাত্র। অর্থাৎ হিমশৈলের বিরাট অংশ যেমন সাগরের জলে ডুবে থাকে, তেমনই করোনাভাইরাস তার ভয়াল রূপটি এখনো লুকিয়ে রেখেছে।

    গত বছর ডিসেম্বর মাসে চিনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাস চিহ্নিত হয়। সেই শুরু। তারপর ভাইরাস সংক্রমণে চিন মৃত্যুপুরী। কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে চিনেই।

    এশিয়া থেকে ক্রমে বাকি মহাদেশগুলিতে ছড়িয়েছে করোনাভাইরাস। সিএনএন জানিয়েছে, এখন পর্যন্ত ৫০টির বেশি দেশে ভাইরাস সংক্রমণের খবর এসেছে। এই সব দেশগুলি ছড়িয়ে ইউরোপ, উত্তর ও দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া, আফ্রিকা, ওশেনিয়া মহাদেশেও ছড়িয়ে পড়েছে।

    ইরানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ তে। করোনার গ্রাসে আক্রান্ত হয়ে পড়েছেন আরও ৯০০ মানুষ। ইরানের স্বাস্থ্য মন্ত্রকের মুখপাত্র কিয়ানুশ জানিয়েছেন, নতুন করে দেশের বিভিন্ন শহরে করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে। অন্যদিকে ইরানেরি বেশ কিছু নিষিদ্ধ সংগঠনের তরফে দাবি, ইরানে মৃতের সংখ্যা ৫৪-এর থেকে অনেক বেশি। তাঁদের অভিযোগ প্রকৃত সংখ্যা গোপন রাখছে সরকার।

    প্রকাশিত: মঙ্গলবার, ০৩ মার্চ, ২০২০

    Post Top Ad