Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    আমেরিকায় করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১২ | Digonto News BD

    Aljazeera

    যুক্তরাষ্ট্রে কোভিড নাইন্টিনে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ জনে। ভয়াবহ অবস্থা ইরান, দক্ষিণ কোরিয়া ও ইতালিতে। চীনসহ বিশ্বব্যাপী এখন পর্যন্ত ৯৫ হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে প্রায় ৩ হাজার ৩শ জনের মত।

    প্রাণঘাতী কোভিড নাইন্টিনের উৎপত্তিস্থল চীনে আগের তুলনায় কমেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। নাজুক অবস্থা বিশ্বের অন্যান্য দেশগুলোর। দক্ষিণ কোরিয়ায় প্রতিদিনই নতুন করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা প্রাদুর্ভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে ইরানের সব স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠান। ভাইরাস ছড়িয়ে পড়া রোধে শহরগুলোতে ভ্রমণে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

    যুক্তরাষ্ট্রে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মৃতের সংখ্যা বাড়ায় আতঙ্ক দেখা দিয়েছে জনমনে। সীমান্ত বন্ধ রাখার কারণে যুক্তরাষ্ট্রে তুলনামূলক আক্রান্তের সংখ্যা অনেক কম বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

    বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক ড. তেদ্রোস আধানম ঘেব্রেয়েসুস বলেন, অনেক দেশ কোভিড নাইন্টিন নিয়ে এখনো যথেষ্ট তৎপর হয়নি, তারা ধরেই নিয়েছে তাদের কিছু করার নেই। এটি খুবই উদ্বেগের বিষয়। এটা হাল ছেড়ে দেয়ার সময় নয়।

    এশিয়ার পাশাপাশি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে মধ্যপ্রাচ্য, ইউরোপ, আফ্রিকাসহ লাতিন আমেরিকার দেশগুলোতেও। বিশ্লেষকরা বলছেন, ভাইরাস নিয়ে লুকোচুরির কারণে এটি মহামারি আকার ধারণ করতে পারে। তাই বিপর্যয় দেখা দেয়ার আগেই দেশগুলোকে এ বিষয়ে সচেতন হওয়ার তাগিদ দিয়েছেন তারা।


    প্রকাশিত: শুক্রবার, ০৬ মার্চ, ২০২০

    Post Top Ad