Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    করোনাভাইরাস ঠেকাতে জর্ডানে কারফিউ জারি আটক ৩৯২


    আম্মান: করোনা আতঙ্কে এবার কারফিউ জারি করেছে জর্ডান। ভাইরাসের বিস্তার ঠেকাতে জনগণের অবাধ চলাচল নিয়ন্ত্রণ করার জন্য শুক্রবার দেশটির সরকার এই কারফিউ জারি করে। আন্তজার্তিক গণমাধ্যম আল জাজিরা বিষয়টি নিশ্চিত করেছে।

    শনিবার সকাল ৭ টা থেকে শুরু হয়েছে কারফিউ। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জারি থাকবে। জনগণ সরকারের নির্দেশনা মেনে না চলায় এ কারফিউ জারি করা হয়েছে। এতে করে লকডাউন হয়ে পড়েছে প্রায় ১ কোটি মানুষ। এর আগে মঙ্গলবার থেকে বন্ধ রয়েছে সবধরনের বিমান চলাচল। সেই সাথে সিরিয়া, ইরাক, মিসর, ফিলিস্তিন ও ইসরায়েলের সঙ্গে বন্ধ রয়েছে জর্ডানের স্থলসীমান্ত।

    এখন পর্যন্ত জর্ডানে করোনায় আক্রান্ত হয়েছে ৮৪ জন মানুষ। তবে কোন মানুষের করোনায় আক্রান্ত হয়ে  মৃত্যুর খবর পাওয়া যায় নি জর্ডানে। দেশটিতে এখন ৫ হাজারর মত মানুষ কোয়ারেন্টিনে রয়েছেন।


    শনিবার দুপুর তিনটার অবধি, কর্তৃপক্ষ জনগণের সুরক্ষা বিভাগের মুখপাত্রের মতে, সরকার কর্তৃক আরোপিত কারফিউ লঙ্ঘনকারী  ৩৯২জন কে গ্রেপ্তার করেছে।

    শুক্রবার, প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রী ওমর রাজ্জাজ নাগরিকদের জীবন রক্ষায় এবং কিংডমে করোনভাইরাস প্রাদুর্ভাব বন্ধ করতে দেশব্যাপী কারফিউ  জারি করেন 2020 সালের প্রতিরক্ষা আইন নং২ জারি করেছেন।

    কারফিউ লঙ্ঘনকারী যে কেউ ধরা পড়লে তাকে এক বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হতে পারে, পেট্রা জানিয়েছেন।

    গণমাধ্যম বিষয়ক প্রতিমন্ত্রী এবং সরকারী মুখপাত্র আমজাদ আদাইলাহের মতে, সরকার সোমবার সুনির্দিষ্ট সময় ঘোষণা করবে যেখানে নাগরিকদের তাদের প্রাথমিক চাহিদা মেটাতে দেওয়ার জন্য দোকানগুলি উন্মুক্ত থাকবে।

    কর্তৃপক্ষের বাড়িতে থাকার জন্য এবং সমাবেশ ও জরুরী পরিস্থিতিতে বাইরে যাতায়াত নিষিদ্ধ করার পরেও কর্মকর্তারা রাস্তায় রাস্তায় নাগরিকদের চলাফেরা করার পরে করফিউ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।


    প্রকাশিত: রবিবার, ২২ মার্চ, ২০২০

    Post Top Ad