• সর্বশেষ আপডেট

    ওয়েবসাইট থেকে নাগরিকপঞ্জির সব তথ্য ‘হাওয়া’ হয়ে গেছে


    ভারতের সরকারি ওয়েবসাইট থেকে ‘হাওয়া’ হয়ে গেছে আসামের নাগরিকপঞ্জির সব তথ্য।গত বছর আসামের নাগরিকপঞ্জি তালিকা প্রকাশিত হওয়ার পর ভারতের সুপ্রিম কোর্ট নাগরিকপঞ্জি তালিকা জনসাধারণের কাছে প্রকাশ করা বাধ্যতামূলক করে । আর তাই ওয়েবসাইটে ওই তথ্য প্রকাশ করা হয়েছিল । তবে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে কারিগরি ত্রুটির কারণে এমন সমস্যা হয়েছে।

    gifs website

    আজ বুধবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, “নাগরিকদের যাবতীয় তথ্য রাজ্যের জাতীয় নাগরিক নিবন্ধকের (এনআরসি) ওয়েবসাইট থেকে বেমালুম হাওয়া” হয়ে গেছে।

    আসামের নাগরিকপঞ্জির তথ্যকে তালিকা আকারে প্রকাশ করার দায়িত্ব আইটি ফার্ম উইপ্রোকে দেয়া হয়েছিল। কিন্তু এই ঘটনার পরে উইপ্রোর সঙ্গে চুক্তি ছিন্ন কর‍তে চাইছে এনআরসির কাজে যুক্ত কর্মকর্তারা। ইতিমধ্যেই এই ঘটনায় মোদি সরকারের দিকেই আঙুল তুলেছে কংগ্রেস। তাদের অভিযোগ, কোনও বিশেষ অভিসন্ধি থেকেও এই কাজ হয়ে থাকতে পারে।

    আসামের এনআরসি সমন্বয়ক হিতেশ দেব শর্মা জানিয়েছেন, এসব তথ্য ওয়েবসাইটে প্রকাশের দায়িত্বে ছিল উইপ্রো। তাদের সঙ্গে চুক্তি ছিলো গত বছরের ১৯ অক্টোবর পর্যন্ত। এই বছর তাদের সঙ্গে চুক্তি নবায়ন করা হয়নি। সে কারণে ১৫ ডিসেম্বর থেকে এসব তথ্য অফলাইনে চলে গেছে

    এদিকে এমন ঘটনার পর এক বিবৃতিতে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানায়, এই সমস্যা সমাধানের কাজ করা হচ্ছে। কিছুক্ষণের মধ্যেই তা ঠিক করা হবে। বাংলাদেশ থেকে আগত অবৈধ অভিবাসীদের সনাক্তকরণ ও নির্বাসনের জন্য ১৯৭৯ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত আসামে আন্দোলন চলেছে। অবৈধভাবে থাকা বাংলাদেশীদের ফেরত পাঠানোর জন্যই নাগরিকপঞ্জি করেছে ভারতীয় সরকার।

    প্রকাশিত: বুধবার, ১২ ফেব্রুয়ারি, ২০২০