Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ময়মনসিংহের নান্দাইলে মহান ২১ ফেব্রুয়ারি শহীদ দিবসের প্রথম প্রহরে উপজেলা প্রশাসনসহ সর্বস্তরের মানুষের শহীদবেদীতে পুস্পার্ঘ্য অর্পণ


    একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৮) বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। তাদের মধ্যে অন্যতম হলো রফিক, জব্বার, শফিউল, সালাম, বরকত সহ অনেকেই। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ২০১০ খ্রিষ্টাব্দে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

    তারই ধারাবাহিকতায় ময়মনসিংহের নান্দাইল উপজেলায় আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান ওকুশে ফেব্রয়ারি উপলক্ষে ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা  জানাতে ২১শের প্রহরে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠনের পক্ষ থেকে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে  শহীদবেদীতে পুস্পাঞ্জলী অর্পন করা হয়। ২১শের প্রথম প্রহরেই সাংসদ অানোয়ারুল আবেদীন খাঁন তুহিনের নেতৃত্বে উপজেলা চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল, ইউএনও অাব্দুর রহিম সুজনসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তাদের উপস্থিতিতে কেন্দ্রীয় শহীদবেদীতে পুস্পাঞ্জলী অর্পন করা হয়। এছাড়া আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের পক্ষ থেকে শহীদবেদীতে পুস্পার্ঘ্য প্রদান করা হয়।

    তাছাড়া ভোরে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রভাতফেরী বের করা হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষার্থীরা অংশ গ্রহন করে।

    gifs website

    মোঃ ফজলুল হক ভুঁইয়া ময়মনসিংহ থেকে-

    প্রকাশিত: শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০

    Post Top Ad